বড় খবর

দিল্লিতে কৃষকদের উস্কানির পিছনে সানি দেওলের ঘনিষ্ঠ অভিনেতা!

কৃষক নেতাদের অভিযোগ, দীপই কিছু কৃষককে ভুল পথে চালিতে করে লালকেল্লার দিকে ট্রাক্টর মিছিল নিয়ে যেতে বলেন।

শান্তিপূর্ণ আন্দোলনকে হিংসায় উস্কানি দেওয়ার পিছনে কারা, এই নিয়ে কৃষক সংগঠনগুলির মধ্যেই দোষারোপের পালা চলছে। সোমবার রাতেই সিংঘু সীমান্তে সংযুক্ত কিষাণ মোর্চার মঞ্চের দখল নিয়েছিল কিছু হিংসাত্মক গোষ্ঠী, তারাই প্রজাতন্ত্র দিবসে কৃষকদের শান্তিপূর্ণ ট্রাক্টর মিছিলকে ভুল পথে চালিতে করেছে, এমনটাই দাবি কৃষক নেতাদের। এবং তাঁদের অভিযোগের আঙুল পাঞ্জাবি অভিনেতা দীপ সিধুর দিকে। সেই নভেম্বর মাসে তাঁর ভিডিও ভাইরাল হওয়ার পর থেকে কৃষক আন্দোলনের মুখ হয়ে ওঠেন দীপ। আর এবার তাঁর বিরুদ্ধেই গুরুতর অভিযোগ।

বিজেপি সাংসদ তথা অভিনেতা সানি দেওলের নির্বাচনী এজেন্ট হিসাবে কাজ করা দীপের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও পরিচয় রয়েছে। কৃষক নেতাদের অভিযোগ, দীপই কিছু কৃষককে ভুল পথে চালিতে করে লালকেল্লার দিকে ট্রাক্টর মিছিল নিয়ে যেতে বলেন। সোমবার সন্ধের পর থেকে দীপের নেতৃত্বে কিছু যুবক কিষাণ মোর্চার মঞ্চ দখল করে নেয় বলে অভিযোগ। দিল্লি পুলিশের সঙ্গে কৃষক নেতাদের ট্রাক্র মিছিলের রুট নিয়ে প্রথমে যে ঐক্যমত হয় তাতে আপত্তি জানায় দীপের সঙ্গীরা। তাঁদের প্রতিবাদের ভিডিও কিছু পাঞ্জাবি পোর্টালে লাইভ দেখানো হয়। সেখান থেকেই হিংসার স্ফুলিঙ্গ ছড়ায়।

আরও পড়ুন দিল্লিতে কৃষকের মর্মান্তিক মৃত্যু, বিক্ষোভে শামিল যুবক জানতই না পরিবার!

দীপের সঙ্গীদের মধ্যে লখবীর সিং সিধানা ওরফে লাখা সিধানা, গ্যাংস্টার থেকে রাজনীতিতে পা রাখা মালওয়া যুব ফেডারেশনের নেতার সঙ্গে দীপের সখ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। এরাই নাকি কৃষকদের উস্কেছে হিংসার জন্য। এমনকী ট্রাক্টর মিছিল নিয়ে কৃষক নেতাদের হুঁশিয়ারিও দিয়েছিলেন দীপ সিধু, তাঁর দাবি ছিল, দিল্লি পুলিশের কথা মতো রুটে মিছিল করা যাবে না। বরং এই নিয়ে কৃষক নেতারা সিদ্ধান্ত নিতে না পারলে তাঁরাই নিজেদের মতো করে রুট ঠিক করে নেবেন।

মঙ্গলবার লালকেল্লায় কৃষকদের মিছিলের মধ্যে দীপ সিধু ছিলেন বলে জানিয়েছে পুলিশ। কিন্তু সিধানা সেখানে ছিলেন কি না এখনও নিশ্চিত নয় পুলিশ। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, লালকেল্লায় দাঁড়িয়ে হিন্দিতে বলছেন, “নিশান সাহিব এবং কিষাণ ইউনিয়নের পতাকা উত্তোলন আবেগের বহিঃপ্রকাশ। এর জন্য কোনও একজনকে দায়ী করা যাবে না। আমি যুব সমাজের দিকে তাকিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা আগেই কৃষক নেতাদের জানিয়েছিলাম।” চলতি মাসেই দীপ এবং তাঁর ভাই মনদীপ সিংকে সমন পাঠিয়েছিল এনআইএ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Night before how deep sidhu others seized singhu stage

Next Story
দিল্লিতে কৃষকের মর্মান্তিক মৃত্যু, বিক্ষোভে শামিল যুবক জানতই না পরিবার!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com