scorecardresearch

বড় খবর

নারী সুরক্ষায় তৎপর উত্তরপ্রদেশ, মহিলাদের নাইট শিফটে কাজ নিয়ে জারি নয়া নির্দেশিকা

কর্মক্ষেত্রে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে এবার আরও বেশি তৎপরতা উত্তরপ্রদেশ সরকারের।

Night shift, Uttar Pradesh brings new rules for women in factories
নারী সুরক্ষায় আরও বেশি তৎপরতা যোগী সরকারের।

মহিলা সুরক্ষায় এবার আরও বেশি তৎপরতা উত্তরপ্রদেশ সরকারের। এবার থেকে কারখানায় সন্ধে ৭টার পরেও মহিলা কর্মীদের কাজে রাখার ব্যাপারে জোরাজুরি চলবে না, রীতিমতো নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। কারখানায় কাজ করা মহিলা কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই এই নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।

উত্তরপ্রদেশের শ্রম দফতরের অতিরিক্ত মুখ্য সচিব সুরেশ চন্দ্র জানিয়েছেন, সন্ধে ৭ টার পরে এবং সকাল ৬ টার আগে কোনও মহিলাকে কাজে নিযুক্ত করতে গেলে আগেভাগে সংশ্লিষ্ট মহিলার মতামত নিতে হবে। সংশ্লিষ্ট মহিলা কর্মীর লিখিত মতামতের ভিত্তিতেই কারখানা কর্তৃপক্ষ তাঁদের সন্ধে ৭টার পর ও সকাল ৬টার আগে কাজে নিযুক্ত করতে পারবে। সানডে এক্সপ্রেসকে চন্দ্র আরও বলেছেন, “যদি কোনও মহিলা নাইট শিফটে কাজ করতে চান, তবে তাঁদের লিখিতভাবে মতামত জানাতে হবে।”

তিনি আরও বলেন, ”যে কারখানায় মহিলারা রাতে কাজ করেন সেখানেও কিছু শর্ত আনা হয়েছে। সেগুলো পূরণের পরেই এবার ওই কারখানাগুলিতে মহিলাদের রাতে কাজ করার অনুমতি দেওয়া হবে। এর আগে কারখানাগুলির অনুমতি পাওয়ার প্রক্রিয়াটি দীর্ঘ ছিল। আমরা সেই কাজ এবার সহজ করে দিয়েছি। এখনও পর্যন্ত বিশেষ অনুমতি ছাড়া রাতের শিফটে কাজে ছাড়পত্র দেওয়া হয়নি। তবে এখন সেই অনুমতিও দেওয়া হয়েছে। এই নিয়মগুলি শুধুমাত্র কারখানাগুলির ক্ষেত্রেই প্রযোজ্য।”

আরও পড়ুন- করোনা আঁধার অতীত, ফের যাত্রা শুরু ‘বন্ধন এক্সপ্রেস’-এর

রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব জানিয়েছেন, মহিলাদের রাতে কাজ করার আবেদন প্রক্রিয়াটি অনলাইনে হবে। কারখানা কর্তৃপক্ষ রাজ্যের নির্দেশিকাগুলি মেনে আবেদনপত্র পাঠাতে পারে। শ্রম কমিশনার পোর্টালের মাধ্যমে এই প্রক্রিয়াটি হবে বলে তিনি জানিয়ছেন।

তবে সংশ্লিষ্ট মহিলা কর্মী লিখিত সম্মতিপত্র না দিলে তাঁকে কোনওভাবে নাইট শিফটে কাজের ক্ষেত্রে অর্থাৎ সন্ধে ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারখানায় কাজে রাখা যাবে ন। এমনকী এই সময়ের স্লটে কোনও মহিলা কর্মী যদি কাজ করতে অস্বীকার করেন তবে তাঁকে চাকরি থেকেও বরখাস্ত করা যাবে না।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Night shift uttar pradesh brings new rules for women in factories