লন্ডনে হঠাৎ দেখা নীরব মোদীর, বহাল তবিয়তেই হীরে ব্যবসায়ী

লন্ডনের ওয়েস্ট এন্ড এলাকায় একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টে রয়েছেন নীরব মোদী। শুধু তাই নয়, সেখানে হীরে ব্যবসাও চালাচ্ছেন। দ্য টেলিগ্রাফ সূত্রে এমনই খবর।

By: New Delhi  Updated: March 9, 2019, 02:33:08 PM

পরনে কালো রঙের দামী জ্যাকেট, প্যান্ট, শার্ট। লন্ডনের রাস্তায় তিনি হাঁটছেন। তাঁর পিছু নিয়েছেন এক স্থানীয় সাংবাদিক। তাঁর দিকে একের পর এক প্রশ্ন ছুড়ে দিচ্ছেন। কিন্তু প্রতিটি প্রশ্নেই মৃদু হেসে তাঁর একটাই জবাব, “সরি, নো কমেন্ট।” তবে হ্যাঁ, সাংবাদিকের প্রশ্নবাণে তিনি যে এতটুকুও বিচলিত হননি, তা তাঁর চেহারায় স্পষ্ট। তিনি নীরব মোদী। প্রায় এক বছরেরও বেশি সময় পর লন্ডনে প্রকাশ্যে দেখা গেল নীরব মোদীকে। লন্ডনেই যে তিনি রয়েছেন সে তথ্য আগেই পেয়েছিল ভারত। লন্ডনেও হীরে ব্যবসা চালাচ্ছেন নীরব, ব্রিটেনের সংবাদপত্র ‘দ্য টেলিগ্রাফ’ সূত্রে এমনই খবর।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-কে ১৩,৬০০ কোটি টাকার প্রতারণায় মূল অভিযুক্ত নীরব মোদী লন্ডনের ওয়েস্ট এন্ড এলাকায় একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টে রয়েছেন। শুধু তাই নয়, সেখানে হীরে ব্যবসাও চালাচ্ছেন, জানাচ্ছে ‘দ্য টেলিগ্রাফ’।

আরও পড়ুন, বিস্ফোরক দিয়ে গুঁড়িয়ে দেওয়া হল নীরব মোদীর বাংলো

শনিবার ব্রিটেনের ‘টেলিগ্রাফ’ সংবাদপত্রের তরফ থেকে প্রকাশিত ভিডিওতে নীরবকে ‘অস্ট্রিচ হাইড’ বা উটপাখির চামড়ার জ্যাকেট পরে থাকতে দেখা গিয়েছে। যে জ্যাকেটের দাম কমপক্ষে ১০ হাজার পাউন্ড, বা ৯ লক্ষ টাকা। ওই সংবাদপত্রের খবর অনুযায়ী, শহরের নামীদামি এলাকায় তিন বেডরুম-এর ফ্ল্যাটে রয়েছেন নীরব। যে ফ্ল্যাটের দাম অন্তত ১৭ হাজার পাউন্ড বা ১৫ লক্ষ টাকা। যেটি এমন একটি বিল্ডিংয়ে অবস্থিত, যেখান থেকে লন্ডনের বিস্তীর্ণ এলাকা ছবির মতো দেখা যায়।

‘দ্য টেলিগ্রাফ’-এর কাছ থেকে আরও জানা গিয়েছে, নীরবকে ব্রিটেনের ওয়ার্ক অ্যান্ড পেনশন বিভাগের তরফে ‘জাতীয় বিমা নম্বর’ দেওয়া হয়েছে, যার ফলে ভারতে ‘ওয়ান্টেড’ তালিকায় থাকা সত্ত্বেও ব্রিটেনে অনলাইনে ব্যাঙ্কের কাজকর্ম দিব্যি চালিয়ে যেতে পারবেন তিনি। যদিও এ প্রশ্নের জবাবে কোনও মন্তব্য করতে চাননি মোদী।

এদিকে, লোকসভা ভোটের মুখে লন্ডনের রাস্তায় নীরব মোদীর ভিডিওকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এই ইস্যুতে মোদী সরকারকে কটাক্ষ করে টুইট করেছেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। “মোদী জমানায় সবই সম্ভব” বলে বিদ্রুপ করেছেন সুরজেওয়ালা। পাশাপাশি কটাক্ষের সুরে টুইটে সুরজেওয়ালা লিখেছেন, “ট্রেলার দেখুন – পোস্টার বয়ের একদিন, পরিচালক ও প্রযোজক – নরেন্দ্র মোদী, সম্পাদনা – অরুণ জেটলি, চিত্রনাট্যকার – ইডি ও সিবিআই, খরচ – ২৩ হাজার কোটি টাকা…।”

নীরব মোদী প্রসঙ্গে এদিন সাংবাদিক বৈঠকে বিদেশমন্ত্রকের মুখপাত্র রাভীশ কুমার জানিয়েছেন, ‘‘উনি ব্রিটেনে রয়েছেন, সেটা আমরা জানি। ওঁর প্রত্যর্পণের অনুরোধ জানিয়েছে ব্রিটেনকে। ওঁদের জবাবের জন্য অপেক্ষা করছি।’’

উল্লেখ্য, শুক্রবার মহারাষ্ট্রে নীরব মোদীর একটি বাংলো ভেঙে দেওয়া হয়। বাংলো থেকে উদ্ধার হওয়া বেশ কিছু সামগ্রী নিলামে চড়ানো হবে বলে জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে বিলাসবহুল স্নানের সরঞ্জাম, একটি ঝাড়লণ্ঠন ও একটি বুদ্ধমূর্তি।

প্রসঙ্গত, গত বছরের জানুয়ারি মাসে পিএনবি কেলঙ্কারি সামনে আসার কয়েক সপ্তাহ আগেই দেশ থেকে পালিয়ে যান নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসি। মামা-ভাগ্নেকে হাতের নাগালে পেতে মরিয়া কেন্দ্রীয় তদন্তকারীরা। তবে বহুবার চেষ্টা সত্ত্বেও এখনও নীরব-মেহুলকে হাতে পায়নি ভারত। নীরব লন্ডনে রয়েছেন, এবং ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগা ও বার্বুদায় রয়েছেন চোকসি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nirav modi spotted in london pnb scam

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X