scorecardresearch

বড় খবর

নির্ভয়ার ধর্ষক বিনয়ের ক্ষমাভিক্ষার আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

আদালত জানিয়েছে বিনয় শর্মা মানসিক ও শারীরিক দিক থেকে সুস্থ, ফলে তার এমন শাস্তি ভোগ করার ক্ষেত্রে কোনও অসুবিধা নেই।

বিনয় শর্মা

নির্ভয়া গণধর্ষণ ও হত্যার ঘটনায় অন্যতম দোষী বিনয় শর্মার ক্ষমাভিক্ষার আর্জি এদিন খারিজ করে দেয় শীর্ষ আদালাত। আদালত জানিয়েছে বিনয় শর্মা মানসিক ও শারীরিক দিক থেকে সুস্থ, ফলে তার এমন শাস্তি ভোগ করার ক্ষেত্রে কোনও অসুবিধা নেই। এর আগে রাষ্ট্রপতির বিনয়ের ক্ষমাভিক্ষার আবেদন খারিজ করে দেন। সেই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে বিনয়। সর্বোচ্চ আদালত জানিয়েছে, দোষীদের ক্ষমাভিক্ষার আবেদন পর্যালোচনার প্রয়োজন নেই। রাষ্ট্রপতির কাছে আবেদনের সময় মৃত্যদণ্ডের আসামী বিনয়ের মেডিক্যাল রিপোর্ট পাঠানো হয়েছিল। যা বিবেচনা করেই চরম শাস্তিতে সিলমোহর দেন তিনি।

গত বুধবার ‘নির্ভয়া’ গণধর্ষণ ও হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডে দণ্ডিত পবন গুপ্তার জন্য উকিল নিযুক্ত করে দেওয়ার প্রস্তাব দিয়েছে দিল্লির এক আদালত। আদালতের বক্তব্য, মৃত্যুদণ্ডে দণ্ডিত আসামীরও তার শেষ নিঃশ্বাস পর্যন্ত আইনি সহায়তা পাওয়ার অধিকার রয়েছে। পবন গুপ্তা (২৫) ছাড়া বাকি তিনজন আসামী হলো মুকেশ কুমার সিং (৩২), বিনয় কুমার শর্মা (২৬) এবং অক্ষয় সিং (৩১)।

পবন গুপ্তা আদালতকে জানায়, তার পূর্বতন উকিলকে সরিয়ে দিয়েছে সে, এবং নতুন উকিল বহাল করতে কিছুটা সময় লাগবে। অতিরিক্ত দায়রা বিচারপতি ধর্মেন্দ্র রাণা এতে অসন্তোষ প্রকাশ করেন। জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ পবনের বাবাকে তাদের তালিকাভুক্ত উকিলদের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়ার সুযোগ দিয়েছে। আইনগতভাবে কোনও আসামীর সর্বশেষ প্রতিকারের উপায় হলো ‘কিউরেটিভ পিটিশন’, যা এখনও জমা করে নি পবন। এছাড়াও দয়া প্রার্থনা করে আবেদন জানাতে পারে সে।

আরও পড়ুন: নতুন করে মৃত্যু পরোয়ানা জারির আর্জি নির্ভয়ার বাবা-মা’র

নির্ভয়া গণধর্ষণ মামলায় এর আগে, বহুবার বদলেছে দোষীদের ফাঁসির দিনক্ষণ। আর তার জেরেই বহুবার আশাহত হতে হয়েছে নির্ভয়ার পরিবারকে। প্রথমে ২২ জানুয়ারি, পরে ১ ফেব্রুয়ারি নির্ভয়া গণধর্ষণ মামলায় দোষীদের ফাঁসির দিন ঠিক হয়েছিল। কিন্তু, রাষ্ট্রপতির সিলমোহরের অপেক্ষা ও আইনি জটিলতার জেরে সেই ফাঁসি পিছিয়ে যেতে থাকে। ফাঁসি পিছিয়ে যাওয়ার নেপথ্যে দোষীদের বারবার ক্ষমা ভিক্ষার আবেদন প্রাসঙ্গিক হয়ে উঠছে। ঘটনায় বন্দি ৪ দোষীর প্রাণ ভিক্ষার আবেদন ও তারপর সেই আবেদন খারিজ এবং এরপর ফের একবার ১৪ দিনের সময় দান, এমনভাবেই ঘুরপাক খেয়েছে এই মামলা। আর এদিন দোষীদের মধ্যে বিনয়ের ক্ষমা ভিক্ষার আবেদন খারিজ হয়ে যায়।

গত মঙ্গলবার, ৪ দোষীর বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারির আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন নির্ভয়ার পরিবার ও রাজ্য সরকার। মঙ্গলবার চার ফাঁসির আসামীকে নোটিস দিয়েছে দিল্লির আদালত। ওই দিনই, নির্ভয়ার অপরাধীদের বিরুদ্ধে নতুন করে মৃত্যুর পরোয়ানা জারির আর্জি জানানোর বিষয়ে সম্মতি দেয় দেশের শীর্ষ আদালত। এর আগে, নির্ভয়ার চার দোষীর বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারির আর্জি জানিয়ে নিম্ন আদালতের দ্বারস্থ হয়েছিল তিহার জেল কর্তৃপক্ষ। জেল কর্তৃপক্ষের সেই আর্জি খারিজ করে দিয়েছিল আদালত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nirbhara case sc dismisses convict binoy sharmas plea challenging rejection of mercy petition