বড় খবর

‘অর্থমন্ত্রক থেকে তাড়াতে চেয়েছিলেন সীতারমণ’, চাঞ্চল্য়কর দাবি প্রাক্তন অর্থসচিবের

গত বছর দ্বিতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশের ৩ সপ্তাহের মধ্য়ে অর্থমন্ত্রক থেকে নির্মলাই তাঁকে সরিয়েছেন বলে সোচ্চার হলেন সুভাষচন্দ্র।

Subhash Chandra Garg, সুভাষ চন্দ্র গর্গ
সুভাষচন্দ্র গর্গ ও নির্মলা সীতারামন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বিরুদ্ধে চাঞ্চল্য়কর অভিযোগ সামনে আনলেন প্রাক্তন অর্থ সচিব সুভাষচন্দ্র গর্গ। গত বছর দ্বিতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশের ৩ সপ্তাহের মধ্য়ে অর্থমন্ত্রক থেকে নির্মলাই তাঁকে সরিয়েছেন বলে সোচ্চার হলেন সুভাষচন্দ্র। নির্মলাই তাঁকে বদলি করেন বলে দাবি করেছেন প্রাক্তন অর্থ সচিব।

অর্থ মন্ত্রক থেকে সরে যাওয়ার পরই স্বেচ্ছাবসর নেন গর্গ। সেসময় তাঁকে বিদ্যুৎ মন্ত্রকে বদলি করা হয়েছিল। এমন চাঞ্চল্য়কর তথ্য় নিজের ব্লগে লিখেছেন গর্গ। তবে, এ প্রসঙ্গে কোনও মন্তব্য় করতে চায়নি অর্থমন্ত্রক ও সীতারমণের অফিস।

নির্মলা প্রসঙ্গে সুভাষচন্দ্র গর্গ বলেছেন, সীতারমণের সঙ্গে তাঁর ভাল ও গঠনমূলক কাজের সম্পর্ক ছিল না। তাঁর আরও দাবি, গর্গ সম্পর্কে সীতারমণের পূর্ব-ধারণা ছিল। তাঁর কথায়, ‘‘আমার প্রতি ওঁর মনে হয় আস্থা ছিল না। আমার সঙ্গে কাজ করতে উনি স্বচ্ছন্দবোধ করেননি’’।

আরও পড়ুন: ম্যাক্রোঁর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন, কংগ্রেস বিধায়ক-সহ ২ হাজার বিক্ষুব্ধের বিরুদ্ধে FIR

আরবিআই-এর অর্থনৈতিক মূলধন কাঠামো-সহ বিভিন্ন ইস্য়ুতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে তাঁর মতভেদ বাড়ছিল বলেও জানিয়েছেন গর্গ। সুভাষচন্দ্রকে ২০১৯ সালের জুন মাসেই সরাতে চেয়েছিলেন সীতারমণ। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই আর্জি তৎক্ষণাৎ গ্রহণ করেনি সরকার। বিদ্য়ুৎ মন্ত্রকের সচিব পদে ওই বছরের ২৪ জুলাই গর্গকে বদলি করা হয়। এই নির্দেশ আসার আধ ঘণ্টার মধ্য়েই স্বেচ্ছাবসরের আবেদন জানান গর্গ।

১৯৮৩ ব্য়াচের রাজস্থান ক্য়াডারের আইএএস অফিসার গর্গ ২০১৪ সালে কেন্দ্র সরকারে নিযুক্ত হন। বিশ্ব ব্য়াঙ্কের এগজিকিউটিভ ডিরেক্টর পদে নিযুক্ত ছিলেন তিনি। ২০১৭ সালের জুন মাসে ডিইএ সচিব পদে নিযুক্ত হন তিনি। এরপর ২০১৯ সালের মার্চে অর্থ সচিব পদে যোগ দেন গর্গ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nirmala wanted me out of finance ministry ex finance secretary subhash garg

Next Story
ম্যাক্রোঁর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন, কংগ্রেস বিধায়ক-সহ ২ হাজার বিক্ষুব্ধের বিরুদ্ধে FIR
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com