বড় খবর


ভারতের গণতন্ত্রই দেশের সংস্কারের পথে বাধা, নীতি আয়োগ প্রধানের মন্তব্যে বিতর্ক

করোনার নিউ নর্মাল সময়ে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার দেশে কঠোর সংস্কারের জন্য ইচ্ছের কথা প্রকাশ করেছে মঙ্গলবার। মোবাইল টেকনোলিজি থেকে কাতারের বিনিয়োগ একগুচ্ছ সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রেক্ষাপটে দেশের সংস্কারের পথে বাধা দেশের গণতন্ত্রই এমনই মন্তব্য করলেন নীতি আয়োগের প্রধান অমিতাভ কান্ত। তিনি বলেন, “ভারতে অত্যাধিক গণতন্ত্রই কঠিন সংস্কারের পথে বাধা হয়ে […]

করোনার নিউ নর্মাল সময়ে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার দেশে কঠোর সংস্কারের জন্য ইচ্ছের কথা প্রকাশ করেছে মঙ্গলবার। মোবাইল টেকনোলিজি থেকে কাতারের বিনিয়োগ একগুচ্ছ সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রেক্ষাপটে দেশের সংস্কারের পথে বাধা দেশের গণতন্ত্রই এমনই মন্তব্য করলেন নীতি আয়োগের প্রধান অমিতাভ কান্ত।

তিনি বলেন, “ভারতে অত্যাধিক গণতন্ত্রই কঠিন সংস্কারের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আর দেশে সংস্কার না হলে চিনের বিরুদ্ধে লড়াই করা কঠিন।” স্বরাজ্য ম্যাগাজিন আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেন যে “দেশে সংস্কার আনতে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। চিনের সঙ্গে প্রতিযোগিতার নামতে গেলে আরও অনেক সংস্কারের দরকার রয়েছে এ দেশে।” মোদি সরকারের প্রশংসা করে তিনি আরও বলেন, “এই সরকারের কঠিন সংস্কারের ইচ্ছে রয়েছে। তারা সে কাজ করছেও। এবার রাজ্যগুলিকে সংস্কারের কাজে এগিয়ে আসতে হবে।”

আরও পড়ুন, কাতার থেকে বিনিয়োগ টানতে বিশেষ টাস্ক ফোর্স গঠন মোদীর

নীতি আয়োগ প্রধানের মতে, দেশের ১০-১২টি রাজ্যের উন্নয়নের হার ভাল। তাহলে ভারতের উন্নয়ন কেন পিছিয়ে থাকবে? কৃষি আইন নিয়েও মুখ খোলেন তিনি। বলেন, ““এটা বুঝতে হবে এমএসপি বা কৃষিমাণ্ডি উঠে যাচ্ছে না। কিন্তু বাজার দর দেখে কৃষকরা নিজের ইচ্ছে মতো ফসল বিক্রির স্বাধীনতা পাবেন। এতে দেশের ও চাষিদেরও উন্নতি হবে। দেশের অন্যান্য ক্ষেত্রেও সংস্কারের প্রয়োজন আছে বলে দাবি করেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Niti ayog ceo amitabh kant tough reforms are difficult in indian democracy

Next Story
বাড়ির গেট বন্ধ, ফের মেহবুবাকে গৃহবন্দি করার অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com