বড় খবর


ন্যূনতম সহায়ক মূল্য অপরিবর্তিতই থাকবে, কৃষকদের আশ্বস্ত করলেন কৃষিমন্ত্রী

এদিনের বৈঠকেও কোনও স্থায়ী সমাধান সূত্র বের হয়নি। আগামী ৫ ডিসেম্বর ফের বৈঠকে বসবে কেন্দ্র ও কৃষক পক্ষ।

ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপিতে হাত দেবে না কেন্দ্র। এমএসপি-তে কোনও পরিবর্তন হবে না। কৃষকদের সঙ্গে ম্যারাথন বৈঠকের পর আশ্বাস দিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার। কিন্তু কৃষক নেতারা এখনই আন্দোলন তুলছেন না। বরং তাঁরা জানিয়েছেন, আন্দোলন তখনই উঠবে যখন সরকার তিনটি কৃষি আইন বাতিল করবে। একইসঙ্গে তাঁরা সংসদে বিশেষ অধিবেশনের দাবি জানিয়েছে এই তিনটি কৃষি আইন বাতিল করার জন্য। নাহলে রাজধানী দিল্লির সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন কৃষক নেতারা।

সেই অর্থে এদিনের বৈঠকেও কোনও স্থায়ী সমাধান সূত্র বের হয়নি। আগামী ৫ ডিসেম্বর ফের বৈঠকে বসবে কেন্দ্র ও কৃষক পক্ষ। মোট ৩৫টি কৃষক সংগঠনের সঙ্গে সাড়ে সাত ঘণ্টা বৈঠক করেন কৃষি মন্ত্রী। তোমার বৈঠকের পর এমএসপি অপরিবর্তিত থাকা নিয়ে আশ্বস্ত করেন। তবে কৃষকদের দাবি, তিনটি আইনই বাতিল করতে হবে। প্রসঙ্গত, এদিনই দিল্লিতে অমিত শাহের সঙ্গে দেখা করেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেন, দ্রুত কৃষকদের সমস্যা সমাধান করার জন্য। নাহলে রাজ্যের তথা দেশের জাতীয় সুরক্ষা বিঘ্নিত হচ্ছে।

আরও পড়ুন কৃষকদের উপর ‘অত্যাচার’, প্রতিবাদে অর্জুন, পদ্মশ্রী ফেরাচ্ছেন পাঞ্জাবি ক্রীড়াবিদরা

গত কয়েকদিন ধরে কনকনে ঠান্ডার মধ্যে খোলা আকাশের নিচে রাস্তার উপর সংগ্রাম করছেন বিক্ষুব্ধ কৃষকরা। রাস্তার উপরই উনুন জ্বালিয়ে রান্না করে খাচ্ছেন তাঁরা। কিন্তু ঠান্ডা, পুলিশের লাঠিচার্জ, জলকামান, কাঁদানে গ্যাস, খিদে কিছুই দমাতে পারেনি কৃষকদের। নিজেদের অবস্থানে অনড় তাঁরা। কৃষি আইন বাতিল করতে হবে। নাহলে আন্দোলন দীর্ঘায়িত হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সরকারকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: No changes to be made on msp assures agri minister

Next Story
সরকারি খাবারে ছুঁয়েও দেখলেন না, নিজেদের অন্নেই পেট ভরালেন কৃষকরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com