বড় খবর

কৃষকদের উপর ‘অত্যাচার’, প্রতিবাদে অর্জুন, পদ্মশ্রী ফেরাচ্ছেন পাঞ্জাবি ক্রীড়াবিদরা

এই ক্রীড়াবিদদের মধ্যে রয়েছেন পদ্মশ্রী এবং অর্জুন পুরস্কারপ্রাপ্ত কুস্তিবিদ কর্তার সিং, বাস্কেট বল তারকা সজ্জন সিং চিমা, হকি তারকা রাজবীর কৌর।

প্রস্তাবিত কৃষি বিল নিয়ে কেন্দ্রের মাথা ব্যথা বাড়িয়েছে পাঞ্জাবের কৃষকদের লং মার্চ, প্রতিবাদ মিছিল। দিল্লি ও হরিয়ানার মাঝে বিশাল জমায়েত করেছেন পাঞ্জাবের কৃষকরা। এর পরেই কেন্দ্রের উপর চাপ বাড়াল পাঞ্জাবের ক্রীড়াবিদরা।

প্রথমে এনআরআই-রা এই কৃষি বিল নিয়ে অসন্তোষ ব্যক্ত করেছিল। এবার কেন্দ্রকে ‘শিক্ষা দিতে’ ক্রীড়াবিদরা প্ৰতিবাদকারী কৃষকদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিল। দিল্লি অভিমুখী কৃষকদের উপর যেভাবে অত্যাচার চালানো হয়েছে, তারই প্রতিবাদে এবার বেশ কিছু অর্জুন ও পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদরা নিজেদের পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আরো পড়ুন: মোদির কৃষি বিলের বিরুদ্ধে কেকেআরের শুভমান, প্রতিবাদ সমর্থন করেই বার্তা

পিটিআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে এই ক্রীড়াবিদদের মধ্যে রয়েছেন পদ্মশ্রী এবং অর্জুন পুরস্কারপ্রাপ্ত কুস্তিবিদ কর্তার সিং, বাস্কেট বল তারকা সজ্জন সিং চিমা, হকি তারকা রাজবীর কৌর। জানা গিয়েছে ৫ তারিখে তাঁরা পাঞ্জাব থেকে দিল্লির উদ্দেশে রওনা দেবে। কৃষকদের পাশে থাকার জন্য। তারপর রাষ্ট্রপতি ভবনে নিজেদের পুরস্কার ফিরিয়ে দেবেন।

যেভাবে প্রতিবাদরত কৃষকদের উদ্দেশে জল কামান এবং টিয়ার গ্যাস ব্যবহার করা হয়েছে, তাতে তারা প্রচণ্ড ক্ষিপ্ত। চিমা মঙ্গলবার বলেন, “আমরা কৃষকদের সন্তান। ওরা বিগত কয়েকমাস ধরেই শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করেছে। একটাও হিংসাত্মক ঘটনা ঘটেনি। তা সত্ত্বেও দিল্লি যাওয়ার সময় ওদের উপর জল কামান এবং টিয়ার গ্যাস ব্যবহার করা হচ্ছে। আমাদের পাগড়ি যদি মাটিতে গড়াগড়ি খায়, তাহলে সম্মান আর কোথায় রইল! এরকম পুরস্কার আমরা চাইনা।”

তিনি আরো বলেন, “কৃষকরাই যখন এই বিল চাইছে না। তাহলে এই বিল জোর করে চাপিয়ে দেওয়ার অর্থ কি! আমরা আরো প্রাক্তন খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগ রাখছি। যারা এভাবেই পুরস্কার ফিরিয়ে প্রতিবাদ জানাতে চায়।”

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Punjab sports persons to return award in protest of farm bill implementation

Next Story
আইএসএলে রেকর্ড ইস্ট-মোহন ডার্বির, ইতিহাসেও এমনটা আগে ঘটেনি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com