বড় খবর

‘দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে কোনও মৃত্যু হয়নি’, সংসদকে জানাল মোদী সরকার

Parliament Monsoon Session: সংসদে দাবি করা হয়েছে, কোভিডে মৃত্যুর বিষয়টি রাজ্য কেন্দ্রকে জানায়। কোনও রাজ্যই অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর কেন্দ্রকে জানায়নি।

Oxygen, Second Wave. Parliament
এই ধরণের ছবি দ্বিতীয় ঢেউয়ের সময় ভাইরাল হয়েছিল। ফাইল ছবি

Parliament Monsoon Session: করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেন অভাবের ভয়ঙ্কর চিত্র সাড়া দেশ দেখেছে। একাধিক সংবাদমাধ্যমে ফলাও করে ছাপা হয়েছিল সেই ছবি। বিরোধীদের দাবি, এই অব্যবস্থার কারণে একাধিক প্রাণহানি হয়েছে। কিন্তু অক্সিজেনের অভাবে কারও কোনও মৃত্যুর খবর কেন্দ্রের কাছে নেই। কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপালের প্রশ্নের উত্তরে মঙ্গলবার একথা জানাল কেন্দ্র। পাশাপাশি দায় এড়িয়ে জানিয়ে দেওয়া হয়েছে, স্বাস্থ্য রাজ্যের এক্তিয়ারভুক্ত। তাই স্বাস্থ্য অব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠলে সেই দায় রাজ্যের ঘাড়েই বর্তাবে। সরকারি সূত্রে সংসদে দাবি করা হয়েছে, কোভিডে মৃত্যুর বিষয়টি রাজ্য কেন্দ্রকে জানায়। কোনও রাজ্যই অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর কেন্দ্রকে জানায়নি।

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় উত্তরপ্রদেশ-সহ একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর সংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে। কিন্তু কেন্দ্রের বক্তব্য, ‘খাতায় কলমে কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল অক্সিজেনের অভাবে মৃত্যুর কথা জানায়নি। তবে দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের চাহিদা বিপুল বেড়ে গিয়েছিল।‘ একটি পরিসংখ্যানে উল্লেখ, ‘করোনার প্রথম ঢেউয়ের সময় অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় সেই চাহিদা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন।‘

আরও পড়ুন এক ধাক্কায় অনেকটাই কমল রাজ্যের দৈনিক সংক্রমণ

মঙ্গলবার কংগ্রেস সাংসদের আরও প্রশ্ন ছিল, পরবর্তীতে যদি দেশে করোনার তৃতীয় ঢেউ বড় আকার ধারণ করে, তাহলে অক্সিজেন সরবরাহের বিষয়ে কী চিন্তা  কেন্দ্রের?উত্তরে কেন্দ্র জানিয়েছে, স্বচ্ছ একটি পরিকাঠামো প্রস্তুত করা হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে কথা বলেই প্রস্তুত হয়েছে সেই তালিকা। বেশ কয়েকটি মন্ত্রক একসঙ্গে কাজ করছে। ফলে তৃতীয় ঢেউয়ের জন্য দেশে অক্সিজেন সরবরাহের পরিকাঠামো প্রস্তুত।

এদিকে, দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ১৪ হাজার ৪৮২। এখনও পর্যন্ত দেশে টিকাকরণ হয়েছে ৪১ কোটি ১৮ লক্ষ ৪৬ হাজার ৪০১ জনের। মঙ্গলবার দেশের করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে কেন্দ্রের ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় বিরোধীদের সামনে উপস্থাপনা করেন স্বাস্থ্যসচিব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই বৈঠকে উপস্থিত ছিলেন। এমনটাই সূত্রের খবর। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত একপ্রকার বিরোধীদের নৈতিক জয়!

অন্যদিকে, কানাডা সরকার ভারত থেকে বিমান পরিষেবায় নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়াল। ২১ আগস্ট পর্যন্ত কানাডায় নামবে না কোনও ভারতীয় বিমান। এর আগে ২১ জুলাই পর্যন্ত নিষেধাজ্ঞা ছিল। এদিন তা একমাস আরও বাড়ানো হল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No death reported due to lack of oxygen during second wave center tells to parliament national

Next Story
বাচ্চারা ভালো করোনা প্রতিরোধ করবে! ‘খুলে দেওয়া হোক স্কুল’, কেন্দ্রকে আর্জি আইসিএমআর-এরICMR, Primary School, Corona india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com