scorecardresearch

ঈদে এবার পাকিস্তানকে মিষ্টিমুখ করালো না ভারত

সোমবার ঈদ উপলক্ষে ভারত-পাক সীমান্তে বিএসএফ ও পাক সীমান্ত রক্ষী বাহিনীর মধ্য়ে কোনও মিষ্টি বিলি হয়নি বলে জানা যাচ্ছে।

pakistan, পাকিস্তান, ঈদ, ইদ, মিষ্টিমুখ, বিএসএফ, eid celebrations, bsf sweets, bangladesh rifles, bangladesh eid, eid 2020, indian express bangla, ভারত, পাকিস্তান
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ঈদ উপলক্ষে সীমান্তে এবার পাকিস্তানকে মিষ্টিমুখ করালো না ভারত। সোমবার ঈদ উপলক্ষে ভারত-পাক সীমান্তে বিএসএফ ও পাক সীমান্ত রক্ষী বাহিনীর মধ্য়ে কোনও মিষ্টি বিলি হয়নি বলে জানা যাচ্ছে। বর্তমান সময়ে ভারত-পাক সম্পর্ক নিয়ে যে চাপানউতোর চলছে, তার জেরেই সীমান্তে এবার ঈদের মিষ্টি বিলি ব্রাত্য় রইল বলে জানাচ্ছেন আধিকারিকরা।

উল্লেখ্য়, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর থেকেই ভারত-পাক সম্পর্ক কার্যত তলানিতে ঠেকেছে। এদিকে, সীমান্তে জঙ্গি কার্যকলাপ বেড়েই চলেছে। এই প্রেক্ষিতেই এবার দু’দেশের মধ্য়ে ঈদের মিষ্টি বিলি হল না। জম্মু থেকে গুজরাত পর্যন্ত ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তে এবার কোনও মিষ্টি বিলি হয়নি বলে জানিয়েছেন এক আধিকারিক। এই সীমান্ত এলাকার সুরক্ষার দায়িত্বে রয়েছে বিএসএফ।

আরও পড়ুন: অন্তর্দেশীয় উড়ানের যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ ১১ রাজ্যে

বিএসএফ সূত্রে খবর, দীপাবলি, প্রজাতন্ত্র দিবসে ভারতের পক্ষ থেকে মিষ্টিমুখ করার প্রয়াস করা হয়েছিল, কিন্তু পাকিস্তানের পক্ষ থেকে তেমন কোনও উদ্য়োগ চোখে পড়েনি।

আরও পড়ুন: বিধিনিষেধ সত্ত্বেও দেশবাসীর আধিকার রক্ষার দায়িত্ব আদালতের: বিচারপতি চন্দ্রচূড়

তবে, আরেক পড়শি দেশ বাংলাদেশের সঙ্গে ঈদের মিষ্টি বিলি করেছে ভারত। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে মিষ্টি বিলি করেছে বিএসএফ। উল্লেখ্য়, ভারত-বাংলাদেশ আন্তর্জাতি সীমান্ত এলাকা প্রায় ৪ হাজার ৯৬ কিমি।

এ প্রসঙ্গে, বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে. ”বিএসএফ ও বিজিবি-র মধ্য়ে খুব ভাল সম্পর্ক রয়েছে। দু’দেশের সংস্কৃতি, ঐতিহ্য় এক…”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No eid sweets exchanged by bsf with pakistan done with bangladesh