বড় খবর

প্রাইভেট গাড়িতে মাস্ক না পরলে জরিমানা নয়

বৃহনমুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন (BMC) জানিয়ে দেয় প্রাইভেট গাড়িতে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। যারা মাস্ক পরবে না তাদের জরিমানা দিতে হবে না এবার থেকে।

করোনা সংক্রমণে দেশের মধ্যে শীর্ষে ছিল মহারাষ্ট্র। দৈনিক আক্রান্ত থেকে মৃত্যু, কোভিড হানায় ক্ষতবিক্ষত রয়েছে এই রাজ্য। সংক্রমণে রাশ টানতে এবং রাজ্যবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে মাস্ক না পরলে জরিমানা বিধি চালু করেছিল মহারাষ্ট্র। কিন্তু এবার নয়া নিয়ম আনল উদ্ধব ঠাকরের প্রশাসন।

রবিবার বৃহনমুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন (BMC) জানিয়ে দেয় প্রাইভেট গাড়িতে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। যারা মাস্ক পরবে না তাদের জরিমানা দিতে হবে না এবার থেকে। যদিও পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক না পরলে তা ক্ষমার অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

আরও পড়ুন, আইসক্রিমে নতুন করে পাওয়া গেল করোনাভাইরাস, নিশ্চিত করল চিন সরকার

প্রসঙ্গত, এপ্রিল থেকে এই নিয়ম জারি করেছিল বিএমসি। মহারাষ্ট্রে সংক্রমণ রুখতে কঠোর হাতেই কাজ করেছিল পৌরসভা। এমনকী যারা নিয়ম ভেঙেছে অথচ জরিমানা দেয়নি তাদের দিয়ে রাস্তা পরিস্কারের মত কাজও করিয়েছে। তবে লকডাউন নিয়ম শিথীল হওয়ার সঙ্গে সঙ্গে বিএমসিও জরিমানার পরিমাণ কমিয়েছে। প্রথমে মাস্ক না পরলে দিতে হত ১ হাজার টাকা। সেপ্টেম্বর থেকে তা কমিয়ে ২০০ টাকা করা হয়।

প্রতিদিন গড়ে ৪২ জনকে জরিমানা করেছে বিএমসি এমনটাই জানা গিয়েছে পরিসংখ্যান থেকে। প্রতিদিন এই জরিমানা থেকে বিএমসি আয় করেছে ১০ হাজার টাকা। নিয়ম না মানায় নভেম্বর অবধি মোট ৪ লক্ষ ৮৬ জনকে জরিমানা দেওয়া করিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No fine for not wearing masks inside private vehicles bmc

Next Story
G7 সম্মেলনে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানালেন বরিস জনসন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com