scorecardresearch

বড় খবর

বিরোধীদের দাবি সত্ত্বেও পেগাসাস কাণ্ডে জেপিসি-র প্রয়োজন নেই বলে মন্তব্য শশী থারুরের

Project Pegasus Spyware: বুধবার তিনি সাফ জানিয়েছেন, স্ট্যান্ডিং কমিটি তার কর্তব্য পালন করবে।

শশী থারুর। ফাইল ছবি

পেগাসাস স্পাইওয়্যার কাণ্ডে যখন যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবিতে সরব বিরোধীরা, তখনই তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তথ্যপ্রযুক্তি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটিই তদন্তের জন্য যথেষ্ট বলে জানালেন কমিটির প্রধান থারুর। বুধবার তিনি সাফ জানিয়েছেন, স্ট্যান্ডিং কমিটি তার কর্তব্য পালন করবে। যেহেতু কমিটির দায়িত্বে রয়েছে বিষয়টি খতিয়ে দেখা তাই সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন তিনি।

কমিটি আগামী ২৮ জুলাই নাগরিক তথ্য ও সুরক্ষা নিয়ে আলোচনার জন্য তথ্যপ্রযুক্তি, স্বরাষ্ট্র এবং টেলিকম দফতরেরে প্রতিনিধিদের ডেকেছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে থারুর বলেছেন, এই বিষয়ে কোনও জেপিসি তৈরি করার প্রয়োজন নেই। যেহেতু স্ট্যান্ডিং কমিটি বিষয়টি খতিয়ে দেখছে, কমিটি নিজের দায়িত্ব পালন করবে। তিনি বলেছেন, সরকারের দাবি, অবৈধ নজরদারি তারা করেনি। বিষয়টি খতিয়ে দেখা হবে। কিন্তু সরকার যদি এই নজরদারিকে বৈধ বলে তাহলে কেন্দ্রকে সেটার ব্যাখ্যা দিতে হবে কেন এই কাজ করা হয়েছে।

আরও পড়ুন “জরুরি অবস্থার থেকেও ভয়ঙ্কর”, পেগাসাস হানা ইস্যুতে কেন্দ্রকে তুলোধোনা শিবসেনার

“যতক্ষণ না কমিটি রিপোর্ট দিচ্ছে, চেয়ারম্যান হিসাবে আমি কোনও মন্তব্য করব না। একজন সাংসদ হিসাবে আমি বলতে পারি, ভারতের গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সিরিয়াস ইস্যু। কারণ যে অভিযোগ উঠেছে সরকারের বিরুদ্ধে তা খুবই গভীর। অপরাধী-জঙ্গিদের হদিশ পাওয়ার জন্য ব্যবহৃত সফটওয়্যার রাজনৈতিক স্বার্থ নেতা-সাংবাদিকদের জন্য ব্যবহার করা হয়েছে। যদি তালিকা দেখেন তাহলে বোঝা যাবে, বিরোধী নেতা এবং সাংবাদিকদেরই ফোন ট্যাপ করা হয়েছে। অথবা শাসকদের স্বার্থ জড়িত এমন ব্যক্তিদের উপর নজরদারি করা হয়েছে। যেমন রঞ্জন গগৈ যৌন নিগ্রহ মামলায় অভিযোগকারীর ক্ষেত্রে”, বলেছেন থারুর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No need for jpc into pegasus it panel will do its duty shashi tharoor