scorecardresearch

বড় খবর

আর্থিক সংকটে শুধু শ্রীলঙ্কাই নয়, বিপদসীমার মধ্যে আরও ডজনখানেক দেশও

আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারের তালিকা দেখলেই বোঝা যাবে যে বহু দেশ ঠিকমতো ঋণ পরিশোধ করতে পারছে না।

আর্থিক সংকটে শুধু শ্রীলঙ্কাই নয়, বিপদসীমার মধ্যে আরও ডজনখানেক দেশও

ঋণ পরিশোধে অক্ষমতা, যে কারণে শ্রীলঙ্কার অর্থনীতি এখন বিপর্যস্ত, তা কিন্তু শুধু শ্রীলঙ্কার সমস্যাই নয়। বিশ্বের আরও বিভিন্ন দেশ, এমন কঠিন বাস্তবতার মুখে এখন দাঁড়িয়ে আছে। সংখ্যাটা নেহাত কম নয়, ডজনখানেক। শুধু কি তাই? তালিকায় আছে এমন সব ভারী ভারী নাম, যে সব দেশের কথা ভাবাই যায় না। আর, সেই কারণেই রীতিমতো আঁতকে উঠছেন আর্থিক বিশেষজ্ঞরা।

কারণ, বেশ কয়েক মাস হয়ে গেল। শ্রীলঙ্কার পরিস্থিতি ক্রমশ খারাপ থেকে অতিখারাপ হচ্ছে। শুধরে ওঠার নামগন্ধ নেই। আর্থিক বিশেষজ্ঞরা বলছেন, সেই তালিকায় রয়েছে লেবানন, সুরিনাম, জাম্বিয়া এমনকী রাশিয়ার মত দেশও। বিপদসীমার কাছাকাছিই রয়েছে রাশিয়ার ঘনিষ্ঠ বেলারুশও। ঋণ, ক্রমবর্দ্ধমান ঋণের খরচ, মুদ্রাস্ফীতির মত বিপদগুলো এই সব দেশকে ইতিমধ্যেই ঘিরে ধরেছে।

বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে উন্নয়ন ঘটানো এবং ঋণ শোধের মাধ্যমে ফের ঋণ পাওয়ার যোগ্য হয়ে ওঠা। এই পথে হেঁটেই উন্নয়নকে তুলে ধরেছে বিশ্বের উন্নয়নশীল দেশগুলো। আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারের তালিকা দেখলেই বোঝা যাবে যে বহু দেশ ঠিকমতো ঋণ পরিশোধ করতে পারছে না। তালিকায় অন্যতম নাম আর্জেন্টিনা। তালিকায় আছে ইউক্রেন, তিউনিসিয়া, ঘানা, মিশর, কেনিয়া, ইথিওপিয়া, এল সালভাদোর, পাকিস্তান, বেলারুশ, ইকুয়েডর, নাইজেরিয়ার মতো দেশগুলো।

আরও পড়ুন- পঞ্জাবে গান্ধীজির মূর্তি ভাঙচুর, পিছনে কে বা কারা খতিয়ে দেখছে পুলিশ

যার ফলে ওই সব দেশগুলোর মুদ্রার মান ক্রমশই কমছে। বিদেশি মুদ্রার সঞ্চয় তলানিতে ঠেকেছে। এমনকী, ঋণ পাওয়ার ক্ষেত্রেও তৈরি হয়েছে নানা বিধিনিষেধ। যার ফলে ওই সব দেশগুলোর পরিস্থিতি অদূর ভবিষ্যতে শ্রীলঙ্কার মত হলেও অবাক হওয়ার কিছু নেই বলেই মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা। নতুন করে ঋণ না-মেলায় শ্রীলঙ্কা যেমন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী কিনতে পারছে না, অদূর ভবিষ্যতে ওই সব দেশগুলোরও তেমন পরিস্থিতি তৈরি হতে পারে বলেই আর্থিক বিশেষজ্ঞদের আশঙ্কা।

ইতিমধ্যে পরিস্থিতি সামলাতে ওই সব দেশের প্রশাসন জিনিসপত্রের দাম কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। কিন্তু, তাতে বিশেষ লাভ হচ্ছে না। কারণ, মুদ্রার মান অত্যন্ত কমে গিয়েছে। তার ফলে বৈদেশিক মুদ্রা পাওয়ার জন্য ওই সব দেশগুলোকে আগের তুলনায় কয়েকগুণ বেশি অর্থ দিতে হচ্ছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Not only sri lanka another dozen countries are in the danger zone