scorecardresearch

বড় খবর

পঞ্জাবে গান্ধীজির মূর্তি ভাঙচুর, পিছনে কে বা কারা খতিয়ে দেখছে পুলিশ

স্থানীয় কংগ্রেস নেতা অশোককুমার সিং অভিযোগ করেছেন, পঞ্জাবে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে।

gandhi statue

পঞ্জাবে ভাঙচুর হল মহাত্মা গান্ধীর মূর্তি। ভাতিন্দা জেলায় এক পার্কে গান্ধীজির মূর্তি ছিল। সেই পার্কে গিয়ে বাসিন্দারা দেখতে পান ভাঙা মূর্তিটি ঘাসের ওপর পড়ে রয়েছে। মূর্তিটির মাথা নেই। ঘটনাটি ঘটেছে রামা মান্ডি এলাকায়।

এই পার্কের কাছেই বাজার কমিটির কার্যালয়। স্থানীয় পুরকমিশনারেরও কার্যালয়। স্থানীয় পুলিশ আধিকারিক হরজ্যোৎ সিং মান খবর পাওয়ার পর সরেজমিনে গিয়ে এলাকায় তদন্ত করেছেন। তিনি জানিয়েছেন, পার্কটিতে আলো কম ছিল। রক্ষণাবেক্ষণের জন্য কোনও কর্মীও ছিলেন না। সেই সুযোগে দুষ্কৃতীরা এই কাণ্ড ঘটিয়েছে।

ঘটনার পর পুরসভাকে পার্কটির দেখভালের জন্য অনুরোধ করেছেন স্থানীয় বাসিন্দারা। এই ব্যাপারে স্থানীয় কংগ্রেস নেতা অশোককুমার সিং অভিযোগ করেছেন, পঞ্জাবে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। গান্ধীজির মূর্তি ভাঙার ঘটনা তারই প্রমাণ। পুলিশের তরফে জানানো হয়েছে, দুষ্কৃতীদের চিহ্নিত করার কাজ চলছে।

আরও পড়ুন- নতুন প্রজন্মের সমর্থকদের আকৃষ্ট করতে চান পুতিন, স্কুলে মতাদর্শ প্রচারে জোর দিচ্ছেন

এই জন্য ওই পার্কের আশপাশে বিভিন্ন সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। তদন্তকারীদের আশা, যে বা যারা এই কাণ্ড ঘটিয়েছে শীঘ্রই ধরা পড়বে। এই ঘটনা নিয়ে যাতে কোনও উত্তেজনা না-ছড়ায়, সেই জন্যও স্থানীয় বাসিন্দাদের কাছে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন পুলিশকর্মীরা।

পঞ্জাবে সম্প্রতি জনপ্রিয় গায়ক সিধু মুসেওয়ালা খুন হয়েছেন। তারপরও একাধিক হত্যাকাণ্ড ঘটেছে এই রাজ্যে। যা নিয়ে এই রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির অভিযোগ সরব হয়েছেন বিরোধীরা। তার মধ্যেই অহিংসার পূজারি মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুরের অভিযোগ উঠল।

সম্প্রতি পঞ্জাবে খালিস্তানপন্থীদের বাড়াবাড়ির অভিযোগ উঠেছিল। রাজ্যের বিভিন্ন প্রান্তে খালিস্তানের দাবিতে স্লোগান এবং পোস্টার পড়তে দেখা গিয়েছে। তার বিরুদ্ধে সুর চড়িয়েছে বিজেপি-সহ বিভিন্ন দল। তাদের অভিযোগ ছিল, পঞ্জাবে আম আদমি পার্টির সরকার আইন-শৃঙ্খলা রক্ষায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তার ফলেই ক্রমশ খারাপ হচ্ছে পঞ্জাবের পরিস্থিতি।

গান্ধীজির মূর্তি ভাঙার সঙ্গে সেই সব ঘটনার কোনও যোগাযোগ রয়েছে কি না, খতিয়ে দেখছে পুলিশ। তবে, প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, পার্কে মূর্তি ভাঙার সঙ্গে স্থানীয় কোনও দুষ্কৃতী বা দুষ্কৃতীরাই জড়িয়ে রয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Statue of mahatma gandhi vandalised in punjab