scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

‘করোনা আক্রান্ত দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের ফেরানো সম্ভব নয়’

”করোনা মোকাবিলায় ভারত ও বাংলাদেশে লকডাউন পরিস্থিতিতে বাংলাদেশ বা অন্য় কোনও দেশ থেকে ভারতীয়দের দেশে ফেরানোর ব্য়বস্থা করা মন্ত্রকের পক্ষে সম্ভব নয়”।

‘করোনা আক্রান্ত দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের ফেরানো সম্ভব নয়’
ফাইল ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনায় লকডাউন পরিস্থিতিতে বাংলাদেশ বা অন্য় কোনও দেশ থেকে ভারতীয়দের দেশে ফেরানো সম্ভব নয় বলে শুক্রবার দিল্লি হাইকোর্টে জানিয়ে দিল বিদেশমন্ত্রক। এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে হলফনামা দিয়ে হাইকোর্টে এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক। হলফনামায় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ”করোনা মোকাবিলায় ভারত ও বাংলাদেশে লকডাউন পরিস্থিতিতে বাংলাদেশ বা অন্য় কোনও দেশ থেকে ভারতীয়দের দেশে ফেরানোর ব্য়বস্থা করা মন্ত্রকের পক্ষে সম্ভব নয়”।

এই প্রেক্ষিতে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ”ভারতীয় নাগরিকরা যে যেখানে আছেন, সেখানেই থাকুন”। হলফনামায় আরও জানানো হয়েছে, করোনা মোকাবিলায় দেশে লকডাউন জারি করা হয়েছে, এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ও আন্ত:রাজ্য় পরিবহণ ব্য়বস্থা বন্ধ রয়েছে। শুধুমাত্র অত্য়াবশকীয় পরিষেবা চালু রয়েছে। বাংলাদেশেও ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে। এই বিধিনিষেধের মধ্য়ে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানো অসম্ভব।

আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের জন্য হোটেলে থাকার ব্যবস্থার আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

হলফনামায় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ”আটকে পড়া ভারতীয়দের সাহায্য়ের জন্য় হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। যার মাধ্য়মে সবরকম সাহায্য় করা হচ্ছ…যখনই সম্ভব হচ্ছে, অ্য়াম্বাসাডররা ভার্চুয়াল মাধ্য়মে যোগাযোগ রাখছেন…পয়লা ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত চিন, জাপান, ইরান ও ইটালি থেকে আটকে পড়াদের ফেরানো হয়েছে। মোট ১৬৯৮ জনকে ফেরানো হয়েছে। এসব দেশ থেকে আসা অধিকাংশ জনকেই ভারতে কোয়ারেন্টাইনে রাখা হয়েচে। বর্তমানে ভারতে কোয়ারেন্টিনের সংখ্য়া সীমিত রয়েছে”।

উল্লেখ্য়, বাংলাদেশে আটকে পড়া ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের উদ্ধারের আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী গৌরব কুমার বনশল। সেই মামলার শুনানিতে হলফনামা আকারে এদিন একথা জানায় বিদেশমন্ত্রক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Not possible to evacuate stranded indians from coronavirus affected countries delhi hc