বড় খবর

“এমনটাই আশঙ্কা ছিল!”, বিস্ফোরণ কাণ্ডে মুখ খুললেন ইজরায়েলি রাষ্ট্রদূত

‘এটা শুধুমাত্র একটা ট্রেলার…’, বিস্ফোরণস্থল থেকে উদ্ধার হওয়া চিঠিতে লেখা ছিল।

দিল্লিতে দূতাবাসের সামনে বিস্ফোরণের একদিন পর ঘটনা নিয়ে সংবাদমাধ্যমকে বিবৃতি দিলেন ইজরায়েলি রাষ্ট্রদূত রন মালকা। দাবি করলেন, এটা যে সন্ত্রাসী হামলা সেটা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু এই ধরনের হামলা থেকে অভ্যস্ত হয়ে গিয়েছে ইজরায়েল। গত কয়েকদিন ধরে যেভাবে রাজধানীতে হাই অ্যালার্ট ছিল তার জেরে এই বিস্ফোরণে খুব একটা আশ্চর্য হয়নি ইজরায়েল।

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, সব রকম ভাবে তদন্ত করে দেখা হবে। ২০১২ সালে ইজরায়েলি কূটনীতিবিদদের উপর হামলার সঙ্গে এর কোনও যোগসূত্র রয়েছে কি না সেটাও খতিয়ে দেখা হবে। বিশ্বের অন্য প্রান্তেও এধরনের ঘটনা এড়ানোর জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছেন তিনি। তিনি হুঁশিয়ারি দিয়েছেন, পশ্চিম এশিয়ায় অস্থির পরিবেশ সৃষ্টিকারীর কোনওমতেই আমাদের ভয় দেখাতে পারবে না। আরব দেশগুলির সঙ্গে শান্তি প্রক্রিয়ায় কোনও ব্যাঘাত ঘটবে না বলে আশ্বস্ত করেছেন মালকা।

আরও পড়ুন উদ্ধার চিঠি-ওড়না-খাম, দিল্লি বিস্ফোরণে স্ক্যানারে ইরান-যোগ

তিনি জানিয়েছেন, ইজরায়েলি কর্তৃপক্ষ তদন্তের স্বার্থে ভারতীয় ইন্টেলিজেন্সকে সবরকম সাহায্য করছে। কম ক্ষমতা সম্পন্ন আইইডি বিস্ফোরণ হয় ইজরায়েলি দূতাবাসের কাছে। দিল্লির প্রাণকেন্দ্রে শুক্রবার বিকেলের ঘটনায় কেউ হতাহত হয়নি। কিছু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এপিজে আবদুল কালাম রোডে অবস্থিত দূতাবাসের ১৫০ মিটার দূরেই এই বিস্ফোরণের ঘটনায় দিল্লিজুড়ে কড়া সতর্কতা জারি হয়। নিরাপত্তা ব্যবস্থা আঁটসাট করা হয়েছে।

এদিকে, শনিবার সকালে এলাকায় তল্লাশির সময় পুলিশ একটি হাতে লেখা চিঠি উদ্ধার করেছে। জানা গিয়েছে, ইজরায়েলের রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে উল্লেখ রয়েছে, ‘এটা শুধুমাত্র একটা ট্রেলার…।’ লেখা রয়েছে ইরানি জেনারেল কাশেম সোলেমানির হত্যার বদলা নেওয়ার প্রসঙ্গও। স্বাভাবিকভাবেই এই বিস্ফোরণের সঙ্গে ইরানি যোগ রয়েছে বলেই তদন্তকারীদের অনুমান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Not surprised at evil attack as we were on higher alert for few weeks israeli envoy

Next Story
বেকারত্বে শীর্ষে বিহার, বাংলায় কমেছে চাকরিহারাদের সংখ্যা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com