নয়া নিয়ম, এইট পাশ না করেও লাইসেন্স পাবেন ড্রাইভার

সমাজের আর্থিক অনগ্রসর শ্রেণির সুবিধার্থেই এই বদল আনছে কেন্দ্র, বিবৃতি দিয়ে জানিয়েছে জাতীয় সড়ক এবং পরিবহন মন্ত্রক।

By: New Delhi  Updated: June 19, 2019, 01:02:08 PM

সড়ক পরিবহন আইনে এল বড়সড় বদল। পরিবহন যান চালকদের জন্য আর বাধ্যতামূলক রইল না অষ্টম শ্রেণি পাশ। কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে। এতদিন ড্রাইভিং লাইসেন্স পেতে গেলে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ছিল অষ্টম শ্রেণি পাশ। সেই নিয়ম তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সমাজের আর্থিক অনগ্রসর শ্রেণির সুবিধার্থেই এই বদল আনছে কেন্দ্র, বিবৃতি দিয়ে জানিয়েছে জাতীয় সড়ক এবং পরিবহন মন্ত্রক। “কেন্দ্রীয় মোটর ভেহিকল আইন ১৯৮৯ এর ৮ নম্বর ধারা অনুযায়ী এতদিন গাড়ির চালককে বৈধ লাইসেন্স পেতে হলে অষ্টম শ্রেণি পাশ বাধ্যতামূলক ছিল। কিন্তু দেশের নানা অঞ্চলে, বিশেষ করে গ্রামীণ ভারতে অনেকেই প্রথাগত শিক্ষা অর্জনের সুযোগ না পেয়েও শিক্ষিত এবং দক্ষ হন”, তাঁদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত, উল্লেখ করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের বিব্তিতে।

আরও পড়ুন, ডাক্তারদের নিরাপত্তা নিয়ে জরুরি শুনানির আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

সম্প্রতি পরিবহন মন্ত্রকের এক বৈঠকে ড্রাইভিং লাইসেন্সের জন্য শিক্ষাগত যোগ্যতা তুলে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল হরিয়ানা সরকার।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Now drivers need not be class 8 pass to get a transport licence

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X