scorecardresearch

বড় খবর

গণছাঁটাইয়ের পথে Meta, ১১ হাজার কর্মীকে বাদের ঘোষণা ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের

জুকারবার্গ আরও পুঁজির প্রয়োজনের ওপর জোর দিয়েছেন। তিনি জানান, অগ্রাধিকারের ভিত্তিতে পুঁজির সংস্থানে জোর দিতে চান।

গণছাঁটাইয়ের পথে Meta, ১১ হাজার কর্মীকে বাদের ঘোষণা ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের
মার্ক জুকেরবার্গ

মেটা প্ল্যাটফর্ম ইনকর্পোরেটেড বুধবার জানিয়েছে যে এটি তাঁর কর্মশক্তির ১৩% বা ১১ হাজারের বেশি কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করবে। এটি চলতি বছরে প্রযুক্তিগত ক্ষেত্রে সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা। এই ছাঁটাইয়ের অন্যতম কারণ Facebook-এর অভিভাবক সংস্থা মেটার ক্রমবর্ধমান খরচ। আর, দুর্বল বিজ্ঞাপনের বাজার।

মেটা তার ১৮ বছরের ইতিহাসে প্রথমবার চাকরির ক্ষেত্রে ব্যাপক ছাঁটাই করতে চলেছে। সম্প্রতি এলন মাস্কের মালিকানাধীন টুইটার এবং মাইক্রোসফট কর্পোরেশন-সহ অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলি হাজার হাজার কর্মী ছাঁটাই করেছে। এবার সেই পথেই হাঁটল মেটা। গত কয়েক দশকের উচ্চ মুদ্রাস্ফীতি এবং দ্রুত ক্রমবর্ধমান সুদের হার এই বছর টেকনিক্যাল সংস্থাগুলোকে মূল্যায়নে বাধ্য করেছে।

আরও পড়ুন- বড় যুদ্ধের আশঙ্কা! নিরাপত্তার দোহাই দিয়ে সেনাকে প্রস্তুতির নির্দেশ চিনের প্রেসিডেন্টের

আর, তার জেরে ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে বাধ্য হচ্ছে সংস্থাগুলো। কর্মী ছাঁটাই প্রসঙ্গে মেটার প্রধান কার্যনির্বাহী আধিকারিক মার্ক জাকারবার্গ কর্মচারীদের উদ্দেশ্যে এক বার্তায় বলেছেন, ‘অনলাইন বাণিজ্য এখনও আগের পরিস্থিতিতে ফিরে আসেনি। তার ওপর সামগ্রিক মন্দা, অর্থনৈতিক মন্দা, প্রতিযোগিতা বৃদ্ধি এবং বিজ্ঞাপনের চাহিদা কমায় আমাদের আয় প্রত্যাশার চেয়ে অনেক কম হয়েছে। আমার জন্যই ভুল হয়েছে। আর, আমি তার দায় নিচ্ছি।’ জুকারবার্গ আরও পুঁজির প্রয়োজনের ওপর জোর দিয়েছেন। তিনি জানান, তিনি অগ্রাধিকারের ভিত্তিতে পুঁজির সংস্থানে জোর দিতে চান।

তবে, যে কর্মীদের মেটা ছাঁটাই করবে, তাঁদের প্রতি যথেষ্ট সহানুভূতিশীল প্যাকেজ দেওয়ার ঘোষণা করেছেন জুকেরবার্গ। তিনি জানিয়েছেন, ওই কর্মীদের ১৬ সপ্তাহের বেস পে দেওয়া হবে। পাশাপাশি, ওই কর্মীদের চাকরি জীবনের প্রতিটি বছরের ওপর অতিরিক্ত দুই সপ্তাহ ধরে, তার অর্থও দেওয়া হবে। বাকি কোনও অর্থ আর দেবে না। পাশাপাশি, বরখাস্ত কর্মীরা তাঁদের আগামী ছয় মাসের স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দ অর্থও পাবেন। এই অর্থ ১৫ নভেম্বর থেকে আগামী ছয় মাসের হিসেবে তাঁরা পাবেন। একইসঙ্গে জুকেরবার্গ জানিয়েছেন, তিনি মেটা কোম্পানির বেশ কিছু ব্যয় কমাবেন। বিশেষ করে আগামী তিন মাসের জন্য নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, ইতিমধ্যে এই কোম্পানির শেয়ারের মূল্য দুই-তৃতীয়াংশ কমেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Now meta to cut more than eleven thousand jobs