scorecardresearch

বড় খবর

আফগান পরিস্থিতি নিয়ে দিল্লিতে আজ গুরুত্বপূর্ণ বৈঠক, থাকছে না চিন-পাকিস্তান

এই বৈঠকের নেতৃত্ব দেবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

Russia, Iran, Central Asian NSAs will attend New Delhi meet on Kabul
আফগানিস্তান পরিস্থিতি পর্যালোচনায় ভারতের ডাকা বৈঠকের নেতৃত্বে থাকবেন অজিত দোভাল।

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আজ, বুধবার বহু প্রতীক্ষিত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক। আফগানিস্তানে নির্বাচিত সরকারের পতন করে ক্ষমতার দখল নিয়েছে তালিবান। এই পরিস্থিতিতে আফগানিস্তান নিয়ে এনএসএ পর্যায়ের বৈঠক আয়োজন করে ভারত। এই বৈঠকের নেতৃত্ব দেবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

বৈঠকে যোগ দেওয়ার জন্য ভারত আমন্ত্রণ জানিয়েছে, রাশিয়া, চিন, ইরান, পাকিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের মতো আফগান প্রতিবেশী দেশগুলিকে। তবে পাকিস্তান এবং পরে চিন এই বৈঠক যোগ না দেওয়ার বিষয়ে আগেই জানিয়ে দিয়েছে। এই বৈঠকে আফগানিস্তানের কোনও প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়নি।

বৈঠকে যোগ দিতে চলেছে আফগানিস্তানের প্রতিবেশী তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তানের মতো দেশগুলি। থাকছে রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান-সহ মোট সাতটি দেশ। উল্লেখ্য, মঙ্গলবার তাজিক এবং উজবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করেছেন ডোভাল। সূত্রের খবর, ডোভাল এবং তাজিক এনএসএ নাসরুল্লো রহমতজন মাহমুদজোদা আফগানিস্তান পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। কীভাবে অতীতে বার বার আফগান মাটিতে সন্ত্রাসের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে তা মাথায় রয়েছে তাঁদের।

এছাড়াও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ও উঠে এসেছে আলোচনায়। আফগানিস্তানে খাদ্য সঙ্কটের খবর আসছে। সেটাও চিন্তার বিষয়। উজবেক এনএসএ ভিক্টর মাখমুদভের সঙ্গে একান্ত বৈঠকে ডোভাল এই বিষয়ে উপনীত হন যে, আফগানিস্তানের ভবিষ্যথ কী হবে তা সেখানকার জনগণই ঠিক করবেন। দুই পক্ষই এতে সহমত যে তালিবানের ক্ষমতা দখলের নেপথ্যে পাকিস্তানের ভূমিকা রয়েছে।

এদিকে, ভারতের ডাকা বৈঠক এড়িয়ে চিনের যুক্তি, আফগানিস্তানে স্থিতাবস্থা বজায় রাখতে দ্বিপাক্ষিক কূটনৈতিক স্তরের আলোচনাতেই জোর দেওয়া হবে। ইসলামাবাদ, বেজিং নয়াদিল্লির ডাকা এই বৈঠক এড়ালেও বৈঠকে থাকছে রাশিয়া, ইরান এবং মধ্য এশিয়ার একাধিক দেশ। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নেতৃত্বে বুধবার দিল্লিতে এই উচ্চ পর্যায়ের বৈঠক হবে।

আরও পড়ুন ইসলামাবাদের পর এবার বেজিং, ভারতের ডাকা কাবুল বৈঠক এড়াল চিন

আফগান মুলুকে তালিবানরাজ কায়েম হওয়ার পর থেকে উদ্বেগ বেড়েছে। ভারত-বিরোধী একাধিক শক্তি ইতিমধ্যেই আফগানিস্তানে সক্রিয়তা বাড়াচ্ছে বলে গোয়েন্দা সূত্রে খবর। শুধু ভারত-বিরোধী নয়, আফগানিস্তানে জঙ্গি সক্রিয়তা বৃদ্ধি মানে গোটা বিশ্বের কাছেই তা অত্যন্ত উদ্বেগের। আফগানিস্তানের পরিস্থিতি পর্যালোচনায় আজ, বুধবার দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করেছে ভারত। এই বৈঠকে বিশ্বের একাধিক দেশের প্রতিনিধি যোগ দেবেন। তবে বৈঠকে আমন্ত্রণ পেয়েও তাতে সাড়া দেয়নি পাকিস্তান। শেষমেশ চিনও ভাতের ডাকা বৈঠক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রের খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nsas meeting on afghanistan today focus on regional security