scorecardresearch

বড় খবর

‘যে চার্জশিট বানিয়েছে সে সাম্প্রদায়িক, আমি নই’, আদালতে সরব উমর খালিদ

“এভাবে কি চার্জশিট লেখা হয়? এটা তো মনে হচ্ছে কোনও নিউজ চ্যানেলের স্ক্রিপ্ট! কোথায় পান এসব?”

উমর খালিদ। ফাইল ছবি

দিল্লি দাঙ্গা মামলায় আদালতে চার্জশিট দাখিলকারী পুলিশ আধিকারিককেই সাম্প্রদায়িক বলে আক্রমণ করলেন ছাত্রনেতা উমর খালিদের আইনজীবী। শুক্রবার ইউএপিএ অভিযুক্ত প্রাক্তন জেএনইউ পড়ুয়ার আইনজীবী দিল্লির আদালতে বলেন, দিল্লির দাঙ্গায় কোনও রকম উস্কানি দেননি তাঁর মক্কেল। তাঁর মনে কোনও সাম্প্রদায়িকতা নেই, বরং যে পুলিশ আধিকারিক তাঁর বিরুদ্ধে চার্জশিট পেশ করেছেন, তিনিই সাম্প্রদায়িক মানসিকতার।

উমর খালিদের আইনজীবী ত্রিদীপ পাইস অতিরিক্ত দায়রা বিচারক অমিতাভ রাওয়াতের এজলাসে জানান, চার্জশিটের ভাষা টিভি চ্যানেলের চিত্রনাট্যের মতো বানানো হয়েছে। চূড়ান্ত চার্জশিটের বয়ানকে হ্যারি পটার খ্যাত খলনায়ক ভল্ডেমর্টের সঙ্গে তুলনা করেছেন উমরের আইনজীবী। তাঁর অভিযোগ, “ফাইনাল রিপোর্ট যা পুলিশ জমা দিয়েছে, তা একেবারে জঘন্য এবং এই কেসে কাউকেই গ্রেফতার করা উচিত হয়নি।”

যদিও আইনজীবীর সওয়াল শেষ হওয়ার আগেই মামলার শুনানি সোমবার পর্যন্ত মুলতুবি করা হয়েছে। ওইদিন ফের শুনানি হবে। উমরের আইনজীবীর দাবি, সাক্ষীদের বয়ান পাল্টানো হয়েছে। একজন রাজসাক্ষীর বয়ানে চরম অসঙ্গতি রয়েছে। আইনজীবীর দাবি, “গত বছর ৮ জানুয়ারি কোনও ষড়যন্ত্র হয়েছে। রাজসাক্ষী হয় চাপের মুখে বয়ান দিয়েছেন নয়তো তাঁর কথায় অসঙ্গতি রয়েছে।”

আরও পড়ুন UPSC এড়িয়ে ডিজি নিয়োগের আবেদন, রাজ্যকে তুলোধনা সুপ্রিম কোর্টের

চার্জশিটের একটি অংশ এদিন আদালতে পড়ে শোনান আইনজীবী। সেখানে একটা জায়গায় লেখা ছিল, ‘উমর খালিদ হলেন দেশদ্রোহিতার পুরনো অভিযুক্ত’। তাই নিয়ে তীব্র আপত্তি তোলেন আইনজীবী। বলেন, “এভাবে কি চার্জশিট লেখা হয়? এটা তো মনে হচ্ছে কোনও নিউজ চ্যানেলের স্ক্রিপ্ট! কোথায় পান এসব?”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Officer who drafted chargesheet communal not me umar khalid tells court in delhi riots case