দিল্লিতে ১০ বছরের পুরনো ডিজেল গাড়ি বাজেয়াপ্ত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট, চলবে না ১৫ বছরের পুরনো পেট্রোল গাড়িও

সুপ্রিম কোর্ট একই সঙ্গে পরিবহণ দফতর এবং কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে নির্দেশ দিয়েছে যে এই পুরনো গাড়িগুলির তালিকা তাদের ওয়েব সাইটে প্রকাশ করতে, যাতে গাড়িগুলি বাজেয়াপ্ত করা যায়।

By: New Delhi  October 29, 2018, 6:48:28 PM

১৫ বছরের বেশি পুরনো পেট্রোল গাড়ি ও ১০ বছরের বেশি পুরনো ডিজেল গাড়ি বাজেয়াপ্ত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। রাজধানী দিল্লির বায়ুদূষণের হাল দেখে সুপ্রিম কোর্ট দিল্লি পরিবহণ দফতরকে এই নির্দেশ দিয়েছে। এই নির্দেশ এন সি আর এলাকার জন্য বলবৎ করা হয়েছে।

সুপ্রিম কোর্ট একই সঙ্গে পরিবহণ দফতর এবং কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে নির্দেশ দিয়েছে যে এই পুরনো গাড়িগুলির তালিকা তাদের ওয়েব সাইটে প্রকাশ করতে, যাতে গাড়িগুলি বাজেয়াপ্ত করা যায়। গাড়ির ধোঁয়ার কারণে দিল্লির বায়ু দূষণের হাল অত্যন্ত খারাপ। সোমবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে দিল্লির মান ‘অত্যন্ত খারাপ’ পর্যায়ভুক্ত ছিল।

আরও পড়ুন, কোন কোন পর্ন সাইট নিষিদ্ধ করা হল, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

শীর্ষ আদালত একই সঙ্গে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে  সোশাল মিডিয়ায় অ্যাকাউন্ট তৈরি করতে বলেছে যেখানে নাগরিকরা তাঁদের অভিযোগের কথা জানাতে পারবেন।

দিল্লির বায়ুদূষণের এই খারাপ হালের মধ্যেই কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ আগামী মাসে দিওয়ালির সময়ে পরিস্থিতি আরও খারাপ হওয়ার ব্যাপারে আগাম সতর্কতা দিয়ে রেখেছে। রবিবার এ মরশুমে দিল্লির বায়ূদূষণ পরিস্থিতি সবচেয়ে খারাপ ছিল। এই পরিস্থিতির মধ্যে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বেশ কিছু কঠোর ব্যবস্থা গর্হণের সুপারিশ করেছে। এর মধ্যে রয়েছে ১ থেকে ১০ নভেম্বরের মধ্যে সমস্ত নির্মাণ কাজ বন্ধ রাখার সুপারিশও।

রাজধানীর ভয়াবহ বায়ূদূষণের জন্য কেন্দ্র এবং পাঞ্জাব ও হরিয়ানা সরকারকে দায়ী করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অভিযোগ আম আদমি পার্টির সরকার সমস্ত রকম প্রচেষ্টা করা সত্ত্বেও এরা কেউ কিছু করছে না। এক টুইটে তিনি বলেছেন, দিল্লিতে সারা বছরই পরিবেশ দূষণের বিষয়টি নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও প্রতি বছর এই শীতের সময়ে ভয়াবহ পরিবেশ দূষণ হয় তার কারণ কেন্দ্র, বিজেপি নেতৃত্বাধীন হরিয়ানা সরকার ও কংগ্রেস নেতৃত্বাধীন পাঞ্জাব সরকার। তিনি আরও বলেছেন, ‘‘আমাদের সমস্ত রকম প্রচেষ্টা সত্ত্বেও ওঁরা কিছু করার জন্যেই প্রস্তুত নন। এই দুই রাজ্যের কৃষকরাও সরকার যা বলে তাই শোনে।’’

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Old petrol diesel vehicle impound directive supreme court in delhi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X