scorecardresearch

কৃষক আন্দোলন নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনার দাবিতে ‘চুপ’ কেন্দ্র

সংসদে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছিল বিরোধীরা। কিন্তু সেই প্রস্তাবে প্রতিশ্রুতির সুর শোনা গেল না কেন্দ্রের গলায়। বরং কার্যত ‘চুপ’ থাকল মোদী সরকার।

বাজেট পেশের আগে বিরোধী পক্ষের দাবি ছিল একটাই। কৃষক আন্দোলন নিয়ে আলোচনার দাবি জানিয়ে ক্ষমতাসীন শাসক দলের সঙ্গে সংসদে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছিল বিরোধীরা। কিন্তু সেই প্রস্তাবে প্রতিশ্রুতির সুর শোনা গেল না কেন্দ্রের গলায়। বরং কার্যত ‘চুপ’ থাকল মোদী সরকার।

বিরোধী দলের তরফে এক সূত্র জানায়, সরকারের তরফে বলা হয়েছে বাজেটের অধিবেশনটির প্রথমার্ধে কৃষকদের আন্দোলনের বিষয়ে কেন্দ্রীভূত আলোচনা হওয়ার সম্ভাবনা ছিল না। রবিবার রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু রাজ্যসভার নেতাদের সঙ্গে বৈঠকে সভাপতিত্ব করেন। তবে রাষ্ট্রপতিকে ধন্যবাদজ্ঞাপনের সময় কৃষকদের এই বিষয়টি উত্থাপন করা হতে পারে বলে জানান হয়েছে। তাঁর জন্য ব্যবসায়িক পরামর্শদাতা কমিটি (বিএসি) ১০ ঘন্টা বরাদ্দ করেছে।

আরও পড়ুন, মধ্যবিত্তকে স্বস্তি দেবে মোদী সরকার? নজরে নির্মলার বাজেট

এছাড়াও কেন্দ্রীয় বাজেটের আলোচনার জন্য আরও দশ ঘন্টা সময় বরাদ্দ করা হয়েছে, যা সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ উপস্থাপন করবেন। গত ছ’ বছরে এখনও পর্যন্ত নরেন্দ্র মোদী সরকার দু’বার রাষ্ট্রপতির কাছে বিল পাঠিয়েছে সংশোধনের জন্য। রবিবারের নাইডুর সভাপতিত্বে বৈঠকে বিরোধীদলীয় নেতা গোলাম নবী আজাদ ও কংগ্রেসের উপ-নেতা আনন্দ শর্মা ছাড়াও সমাজবাদী পার্টির রাম গোপাল যাদব, সিপিএমের এলামরাম করিম, ডিএমকে-র তিরুচি শিভা এবং আম আদমি পার্টির সঞ্জয় সিং কৃষকদের ইস্যুতে পৃথক আলোচনার দাবি জানান। ।

সরকারের পক্ষের প্রতিনিধি ছিলেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী, থাওরচাঁদ গহলোট, দলের প্রবীণ নেতা নির্মলা সীতারমণ, এস জয়শঙ্কর এবং পীযূষ গোয়েল উপস্থিত ছিলেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: On farmers stir government cold to opposition demand for discussion