কংগ্রেসের গোপ্রীতি? গরু দত্তক নিলেই সংবর্ধনা!

বিজেপির শাসনকালে রাজস্থানেই প্রথম গোমন্ত্রীর পদ তৈরি করা হয়। ওটারাম দেবসী ছিলেন প্রথম গোমন্ত্রী। এখন সেই মন্ত্রক সামলাচ্ছেন প্রমোদ ভায়া। 

By: Deep Mukherjee Jaipur  Updated: January 15, 2019, 01:11:42 PM

গেরুয়া শিবিরের গো প্রীতির কথা তো অজানা নয়। কিন্তু রাজস্থানে সদ্য ক্ষমতায় আসা কংগ্রেস সরকারও গরু নিয়ে বেশ ভাবনা চিন্তা করছেন। রাস্তায় ঘুরে বেড়ানো গরু দত্তক নিলেই এবার স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসে সংবর্ধনা দেবে রাজস্থান সরকার। বিধানসভায়  বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পর গত ২৮ ডিসেম্বর এই বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার।

রাজ্যের গো পালন দফতরের ডিরেক্টর কর্তৃক জারি করা নির্দেশ বলছে, “যে সমস্ত সংবেদনশীল নাগরিক রাস্তার গরু দত্তক নেবেন, স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসে তাঁদের সংবর্ধনা জানাবে রাজস্থান সরকার।

আরও পড়ুন, নীরবের ‘বেআইনি’ বাংলো ভাঙার নির্দেশ বম্বে হাইকোর্টের

তবে গরুর গুরুত্ব আগেই বেড়েছে সে রাজ্যে। বিজেপির শাসনকালে রাজস্থানেই প্রথম গোমন্ত্রীর পদ তৈরি করা হয়। ওটারাম দেবসী ছিলেন প্রথম গোমন্ত্রী। এখন সেই মন্ত্রক সামলাচ্ছেন প্রমোদ ভায়া।

সাম্প্রতিক নির্দেশে এই বলা আছে, রাজ্যের জনকল্যাণমূলক বৈঠকে গো দত্তক নেওয়ার বার্তাটির যেন যথা সম্ভব প্রচার হয়। গরু দত্তক নিতে চাইলে গোশালা নির্ধারিত নির্দিষ্ট পরিমাণ টাকার অঙ্ক জমা করতে হবে। দত্তক নিতে চাইলে তার জন্য জেলা কালেক্টরের কাছে আবেদন করতে হবে। কোন গরুটিকে দত্তক নেওয়া হচ্ছে, তাও জানাতে হবে পশুপালন দফতরে।

গোপালন দফতরের জয়েন্ট ডিরেক্টর অনীল কৌশিক জানিয়েছেন, “রাস্তার গরুদের দেখভাল, যত্নের জন্য এবং গোশালাগুলোর আয় বাড়ানোর জন্য এই উদ্যোগ নিয়েছে সরকার”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

On r day and i day rajasthan govt to honour those who adopt stray cows

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X