বড় খবর

আলোচনার জন্য় দরজা খোলা, কেন্দ্রকে চিঠি কৃষকদের

কেন্দ্রকে চিঠি দিয়েছেন কৃষকরা। তবে, সরকারকে প্রথমে যথোপযুক্ত প্রস্তাব দিতে হবে, এমনটাই উল্লেখ করা হয়েছে চিঠিতে।

farmers protest, কৃষক
কৃষক বিক্ষোভ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

তিন কৃষি আইন ঘিরে জট কি কাটতে চলেছে? সরকারের সঙ্গে ফের আলোচনায় বসতে ইচ্ছাপ্রকাশ করেছেন কৃষকরা। আলোচনার জন্য় দরজা খোলা, কার্যত এমন বার্তাই কেন্দ্র সরকারকে দিলেন কৃষক ইউনিয়নগুলো। এ নিয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছেন কৃষকরা। তবে, সরকারকে প্রথমে যথোপযুক্ত প্রস্তাব দিতে হবে, এমনটাই উল্লেখ করা হয়েছে চিঠিতে।

এ প্রসঙ্গে স্বরাজ ইন্ডিয়ার প্রেসিডেন্ট যোগেন্দ্র যাদব বলেন, ‘‘আমরা সরকারের কাছে আর্জি রাখছি, আবার যেন সেই একই অর্থহীন সংশোধনীর কথা না বলা হয়, যা আমরা ইতিমধ্য়েই নাকচ করে দিয়েছি। লিখিত আকারে বিস্তারিত প্রস্তাব দেওয়া হোক। যার ফলে দ্রুত পারস্পরিক বোঝাপড়ার প্রক্রিয়া শুরু করা যায়’’।

তিনি আরও বলেন, ‘‘স্বচ্ছ উদ্দেশ্য়ে ও খোলা মনে সরকার যাতে আলোচনায় বসে, তার জন্য় আমরা অপেক্ষা করছি। গত ৫ ডিসেম্বর থেকে সেই একই সংশোধনীর কথা শুনে আসছি। আমরা জানিয়েছি যে, আমরা এই সংশোধনীগুলি চাই না’’।

আরও পড়ুন: বিদ্রোহের আবহে বড়দিনে মোদী-কৃষক কথা

ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারাল কোঅপারেশন অ্য়ান্ড ফার্মার্স ওয়েলফেয়ারের যুগ্ম সচিব বিবেক আগরওয়ালকে এই চিঠি দেওয়া হয়েছে। আগের চিঠিতে কেন্দ্রের জবাবে কৃষকরা কতটা অসন্তুষ্ট, সে কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

প্রসঙ্গত, কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ অব্য়াহত। কৃষি আইন বাতিলের দাবিতে ভারত বনধ পালন করেন কৃষকরা। সেইসঙ্গে ৩২টি কৃষক ইউনিয়নের প্রধানরা অনশনে বসেন। একাধিকবার সরকারের সঙ্গে কৃষকরা আলোচনার টেবিলে বসলেও জট কাটেনি। এই প্রেক্ষিতে কৃষকদের ক্ষোভ মেটাতে নতুন করে আলোচনার প্রস্তাব দিয়েছে সরকার। কবে ফের বৈঠক হবে, সেজন্য় দিন নির্ধারণ করতে আহ্বান জানানো হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Open to talks but need a more concrete proposal not just tweaks farm unions to government

Next Story
বিদ্রোহের আবহে বড়দিনে মোদী-কৃষক কথামোদি, pm modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com