scorecardresearch

বড় খবর

‘অপারেশন গঙ্গা’ই জ্বলজ্যান্ত প্রমাণ বিশ্বে ভারত কতটা প্রভাবশালী: মোদী

তাঁর দাবি, এখনও পর্যন্ত হাজারেরও বেশি পড়ুয়াকে উদ্ধার করে দেশে ফেরানো হয়েছে।

https://indianexpress.com/article/cities/pune/operation-ganga-indian-students-ukraine-evacuation-pm-modi-7803661/
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারত এখন বিশ্বগুরু। বিশ্ব দরবারে ভারতের প্রভাব বৃদ্ধির উদাহরণ হিসাবে অপারেশন গঙ্গার প্রসঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার পুনে-তে একটি অনুষ্ঠানে এসে মোদী বললেন, “বিশ্বে ভারতের প্রভাব কতটা তার জ্বলজ্যান্ত প্রমাণ অপারেশন গঙ্গা।”

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে কয়েক হাজার ভারতীয় পড়ুয়া আটকে পড়ার পর তাঁদের উদ্ধারকাজ শুর করেছিল ভারত সরকার। অপারেশন গঙ্গা নামে এই মিশনে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ রোমানিয়া এবং পোল্যান্ড থেকে ভারতীয়দের বিমানে দেশে ফিরিয়ে আনছে সরকার। তাতে বহু বাধা-বিপত্তি এসেছে, বহু পড়ুয়া অভিযোগ করেছেন ভারতীয় দূতাবাস থেকে কোনও সাহায্য় পাননি তাঁরা। অভিযোগ, পাল্টা অভিযোগের মধ্যেই চলছে উদ্ধারকাজ।

প্রধানমন্ত্রী এদিন দাবি করেন, রাশিয়া ইউক্রেনে হামলা করার পর ভারত সরকার দ্রুত ভারতীয় পড়ুয়াদের উদ্ধারের জন্য অপারেশন গঙ্গা মিশন শুরু করে। তাঁর দাবি, এখনও পর্যন্ত হাজারেরও বেশি পড়ুয়াকে উদ্ধার করে দেশে ফেরানো হয়েছে। “এমন সময়ে যখন অন্য দেশগুলি তাঁদের নাগরিকদের ফেরাতে হিমশিম খাচ্ছে, তখন আমরা আমাদের লোকদের বের করে আনতে পেরেছি। এটাই প্রমাণ দেয়, বিশ্বে ভারতের প্রভাব কীরকম বাড়ছে!”, বলেছেন মোদী।

আরও পড়ুন পুণেতে মেট্রো প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী, মোদী-সঙ্গ এড়ালেন উদ্ধব

এদিন পুনের সিমবায়োসিস বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে এসে একথা বলেন মোদী। তিনি এও বলেন, পড়ুয়ারা ভাগ্যবান যে কারও উপর নির্ভরশীলতার বাধ্যবাধকতায় পড়তে হয়নি। এদিন সিমবায়োসিস আরোগ্য ধামের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, অপারেশন গঙ্গা নিয়ে যতই সরকার গলা ফাটাক, কিন্তু ইউক্রেনে চিত্রটা তেমন নয়। এখনও সুমি শহরে বিশ্ববিদ্যালয়ের ভারতীয় পড়ুয়ারা আটকে রয়েছেন। কয়েকশো মাইল পেরিয়ে তাঁদের রোমানিয়া, পোল্যান্ড সীমান্তে আসতে বলা হচ্ছে। অনেকেই দেশে ফিরে অভিযোগ করেছেন, সীমান্তে ভারতীয় দূতাবাসের কোনও আধিকারিককে তাঁরা দেখতে পাননি। দূতাবাসের কাছ থেকে কোনও সহযোগিতা না মেলারও অভিযোগ বিস্তর রয়েছে। বহু পড়ুয়াকে কার্যত খালি পেটে, জল খেয়ে থাকতে হয়েছে। অনেকে পানীয় জলটুকুও পাননি। বিভীষিকামনয় পরিস্থিতি পেরিয়ে অনেক দেশে ফিরেছেন। কিন্তু সরকার অপারেশন গঙ্গার সাফল্যকে দিকে দিকে ছড়িয়ে দিতে চাইছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Operation ganga proof of our growing influence in world pm modi