বড় খবর

২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত ১৪৬৩ জন, মৃত ২৯

করোনাভাইরাস সংক্রমণ রুখতে লকডাউনের মেয়াদ বৃদ্ধির দিনই দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়ল।

ভারতে গত ২৪ ঘন্টায় লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ।
করোনাভাইরাস সংক্রমণ রুখতে লকডাউনের মেয়াদ বৃদ্ধির দিনই দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়ল। গত ২৪ ঘন্টায় ভারতে ১৪০০-র বেশি মানুষ কোভিড-১৯ পজেটিভ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুশারে একদিনে করোনা সংক্রামিত ১,৪৬৩ জন। মৃত্যু হয়েছে ২৯ জনের। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১০, ১৯০। এরমধ্যে সুস্থ হয়েছেন ১,১৯০ জন। মৃত ৩৫৩।

এর আগে গত ১২ এপ্রিল দেশে একদিনে করোনা সংক্রমণের সংখ্যা ছিল ৯১৮। সেই রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে গত ২৪ ঘন্টার পরিসংখ্যান। গত তিন দিনে পজেটিভের সংখ্যা ৩,২৮৬। অঙ্কের বিচারে যা দেশে মোট করোনা সংক্রমণের প্রায় ৩০ শতাংশ।

ভারতে করোনার প্রকোপ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এ রাজ্যে আক্রান্ত ২,৩৩৭। এরপরই রয়েছে তামিলনাড়ু (১,১৭৩) ও দিল্লি (১,৫১০)। দেসে করোনা সংক্রমণের প্রায় ৩৫ শতাংশই মহারাষ্ট্র ও দিল্লি থেকে।

আরও পড়ুন-  দেশজুড়ে দ্বিতীয় দফার লকডাউন কেমন হবে? জেনে নিন একনজরে

ভাইরাস রুখতে দেশজুড়ে দ্রুত ও অনেক বেশি নমুনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। রাজ্যগুলিকেও সেই নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রথম দেশে নমুনা পরীক্ষার সংখ্যা একদিনে ২০ হাজারের গন্ডি অতিক্রম করল। গত ২৪ ঘন্টায় ২৬,৩৫১ নমুনা পরীক্ষা হয়েছে। মোট করোনা পরীক্ষার সংখ্যা ২,৪৪,৮৯৩। গোটা দেশে ২২১টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা চলছে বলে মঙ্গলবারই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।

স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগারওয়াল বলেছেন, ‘২০ তারিখ পর্যন্ত পর্যালোচনার পরই কয়েকটি জায়গায় লকডাউন শিথিল করা হতে পারে, তবে নিয়ম ভাঙলেই সেই শিথিলতা বাতিল বলে গণ্য হবে। সংক্রমণের চেন ভাঙতেই লকডাউন বৃদ্ধির পদক্ষেপ।’

আগামী ৬ সপ্তাহের জন্য দেশে করোনার পরীক্ষার কিট রয়েছে বলে জানিয়েছিলেন আইসিএমআরের তরফে ডঃ আর আর গঙ্গাখেদকার। মঙ্গলবার অসন্তোষ প্রকাশ করে তিনি জানান ওই বক্তব্য ভুলভাবে তুলে ধরা হয়েছে। বলেন, ‘পর্যাপ্ত কিটের বরাত দেওয়া হয়েছে। তা এলে সমস্যা দূর হবে।’

Read  the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Over 1400 coronavirus cases in 24 hours count crosses 10000 mark in india

Next Story
তবলিঘি জামাতে যোগ দেওয়া ৪০ বিদেশি গ্রেফতার বিহারেtablighi jamaat, তবলিঘি জামাত, তবলিগি জামাত, coronavirus, করোনাভাইরাস, maulana saad, muslims in india, nizamuddin markaz, জমিয়েত উলেমা ই হিন্দ, jamaat-ulema-i-hind, indian express bangla
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com