বড় খবর

ভয় ধরাচ্ছে পাহাড়ি এলাকায় পর্যটকদের ভিড়ের সংখ্যা, বড় বিপদের আশঙ্কা

Covid Protocols: কোভিড বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে ভিড়ের ছবি আগেই ভাইরাল হয়েছে। এবার ভিড়ের পরিসংখ্যান চোখ কপালে তুলছে।

গত ২২ এপ্রিল থেকে এই সব এলাকায় সপ্তাহান্তে লকডাউন জারি করা হয়েছিল। কিন্তু জুনের শেষে সেই বিধিনিষেধ শিথিল করা হয়।

Covid Protocols: কোভিড বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে ভিড়ের ছবি আগেই ভাইরাল হয়েছে। এবার ভিড়ের পরিসংখ্যান চোখ কপালে তুলছে। উত্তরাখণ্ডের নৈনিতাল ও মুসৌরিতে সপ্তাহান্তে পর্যটকদের ভিড় কত তা জানলে ভয় ধরবে মনে। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, সরকারি ভাবে ৩৫ হাজার ৪২৫ জন পর্যটক নৈনিতালে ভিড় জমিয়েছেন এবং মুসৌরিতে প্রায় ৩২ হাজার। দেশে করোনা গ্রাফ নিম্নমুখী হলেও তৃতীয় ঢেউ আসন্ন। এই অবস্থায় ভয় ভুলে মানুষের বেড়ানো বড় বিপদের সংকেত দিচ্ছে।

৩৫ হাজারের মধ্যে ৩২ হাজার ৯০০ জনকে নৈনিতালে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল এবং মুসৌরিতে ২০ হাজার মানুষকে। বাকিদের শহর সংলগ্ন এলাকায় ঘুরে বেড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। এর কারণ, অনেকেরই কাছে কোভিড নেগেটিভ রিপোর্ট ছিল না। সরকারি নির্দেশ অনুযায়ী, হোটেলগুলিতে থাকতে গেলে কোভিড নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক। গত ২২ এপ্রিল থেকে এই সব এলাকায় সপ্তাহান্তে লকডাউন জারি করা হয়েছিল। কিন্তু জুনের শেষে সেই বিধিনিষেধ শিথিল করা হয়।

এক আধিকারিকের কথায়, পর্যটকদের ভিড় জুলাইয়ের প্রথম সপ্তাহান্তে জুনের তুলনায় চার গুণ বেশি। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে মুসৌরির এসডিএম মনীশ কুমার বলেছেন, বর্ডারেই সমস্ত নথি চেক করা হচ্ছে। তারপরই মুসৌরিতে ঢুকতে দেওয়া হচ্ছে। তবে আরটি পিসিআর নেগেটিভ রিপোর্ট থাকলেও অনেকেই মাস্ক পরছেন না। ১৫০-র বেশি ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়েছে, সব রিপোর্ট নেগেটিভ এসেছে।

আরও পড়ুন ‘তৃতীয় ঢেউ আসছেই! বেড়ানো-তীর্থযাত্রা বন্ধ করুন’, নাগরিকদের সতর্কবার্তা চিকিৎসক সংগঠনের

গত ৯ জুলাই পাহাড়ি অঞ্চলে ভিড়ের ছবি দেখে স্বরাষ্ট্র মন্ত্রক আটটি রাজ্যের প্রশাসনের সঙ্গে বৈঠক করে। সেই বৈঠকে বলা হয়, দ্বিতীয় ঢেউ এখনও কমে যায়নি, তার মধ্যে কোভিড বিধিভঙ্গ বড় বিপদ ডেকে আনতে পারে। সেদিকে সবাইকে নজর রাখতে বলা হয়েছে। উত্তরাখণ্ডের কোভিড বিধি অনুযায়ী, এই রাজ্যে ঢুকতে গেলে ৭২ ঘণ্টা আগের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। আর পর্যটকদের নাম দেরাদুনের স্মার্ট সিটি পোর্টালে নথিভুক্ত করতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Over 32000 tourist footfalls in nainital for weekend 20000 in mussoorie

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com