ফের ভারত বনধ, পড়তে পারে ব্যাপক প্রভাব, জেনে নিন কবে

এই বনধের প্রভাব পড়তে পারে গোটা দেশজুড়েই।

shop shutdown

ফের ভারত বনধের ডাক। বনধের জেরে বিপর্যস্ত হতে পারে গোটা দেশ। ব্যাহত হতে পারে যানচলাচল। বন্ধ থাকতে পারে দোকানপাট। যার ফলে নাকাল হতে পারেন আমজনতা। অতীতে বারবার আমরা এই ছবি দেখেছি। এবারও তার বিশেষ হেরফের হবে, এমনটা আশা করা যায় না। তবে, সাম্প্রতিক অতীতে দেশের প্রধান বিরোধী দলগুলো তেমন একটা বনধ ডাকেনি। বিশেষ করে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস পরিষ্কার জানিয়েছে তারা বনধের বিরোধী। বনধ একদম শেষ অস্ত্র। তার যাতে বারবার প্রয়োগ না-হয়, তেমনটাই তারা চায়। তবে, এবার পরিস্থিতিটা আলাদা।

কারণ, দেশে বর্তমানে সাম্প্রদায়িক পরিস্থিতি উদ্বেগজনক বলে জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। পাশাপাশি, বিভিন্ন মহলের অভিযোগ যে জাতিভিত্তিক দাবিও ক্রমশ বাড়ছে। সংরক্ষণের দাবি থেকে শুরু করে সেই নানারকম দাবিতে রীতিমতো চাপে রাজ্য থেকে কেন্দ্র-সহ সব সরকারই। এবারের বনধও তেমনই একটা দাবি নিয়ে। যা ডেকেছে সারা ভারত অনগ্রসর ও সংখ্যালঘু সম্প্রদায় কর্মচারি ফেডারেশন। এই সংগঠনের অভিযোগ, বারবার দাবি তোলার পরও কেন্দ্রীয় সরকার ওবিসিদের সংখ্যা নির্ধারণ করার জন্য কোনও সুমারি করছে না। বহুজন মুক্তি পার্টির উত্তরপ্রদেশের সাহারানপুরের সভাপতি নীরজ ধীমান জানিয়েছেন, তাঁদের দাবি, বেসরকারি চাকরির ক্ষেত্রেও এসটি, এসসি, ওবিসিদের জন্য সংরক্ষণ করতে হবে। তাঁরা বনধটি ডাকেননি। তবে, এই বনধকে সমর্থন করছেন। তাঁদের দলের নেতা-কর্মীরা এই বনধ সমর্থন করার জন্য ঝাঁপিয়ে পড়বেন।

আরও পড়ুন- রামরূপী কমল নাথের সঙ্গে ‘রাবণ’ শিবরাজের যুদ্ধ, ভোটের আগে মধ্যপ্রদেশে তুলকালাম

এছাড়াও বিভিন্ন দলিত সংগঠনও এই বনধকে সমর্থন করছে। যার ফলে এই বনধের প্রভাব পড়তে পারে গোটা দেশজুড়েই। সবচেয়ে বড় কথা এই বনধে বেসরকারি চাকরিতে এসটি, এসসি, ওবিসিদের জন্য সংরক্ষণের দাবি জানানো হয়েছে। যার ফলে গোটা দেশেই বিভিন্ন তপশিলি সংগঠন এই বনধের সমর্থনে সোচ্চার হয়েছে। ইতিমধ্যে বেসরকারি চাকরিতে সংরক্ষণের দাবিতে আদালতেরও দ্বারস্থ হয়েছে একাধিক সংগঠন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Over demand of caste based census wednesday bharat bandh

Next Story
ভিনধর্মে বিয়ের জেরে প্রকাশ্যেই খুন জামাইকে, গ্রেফতার শ্বশুরবাড়ির চার সদস্য