scorecardresearch

বড় খবর

প্রয়াত পদ্মশ্রী শান্তি দেবী, ‘সুস্থ সমাজ গড়তে নিঃস্বার্থভাবে কাজ করেছেন’, টুইট প্রধানমন্ত্রীর

মাওবাদী অধ্যূষিত এলাকায় দশকের পর দশক ধরে আদিবাসীদের উন্নয়নে কাজ করে গিয়েছেন শান্তি দেবী। গত বছরেই তিনি পদ্ম সম্মান পান।

Padma Shri awardee, social activist Shanti Devi passes away
গত বছর পদ্ম সম্মান প্রদান অনুষ্ঠানে শান্তি দেবীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রয়াত পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সমাজকর্মী শান্তি দেবী। রবিবার রাতে প্রয়াত হয়েছেন বিশিষ্ট এই সমাজকর্মী। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোকজ্ঞাপন করে টুইট উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর। ”গরিব ও পিছিয়ে পড়া মানুষের কণ্ঠস্বর হিসেবে স্মরণ করা হবে শান্তি দেবীজিকে।” টুইটে লিখেছেন প্রধানমন্ত্রী।

ওড়িশার রায়গড়ের গুণপুরের বাসিন্দা শান্তি দেবী। দশকের পর দশক ধরে গরিবদের জন্য নানা কাজ করেছেন তিনি। নারী শিক্ষার উন্নয়নে তাঁর কাজ দেশজুড়ে প্রশংসা কুড়িয়েছে। মাওবাদী অধ্যূষিত এলাকা ওড়িশার রায়গড়। সেখানে ছয় দশক ধরে সামজের উন্নয়নে তাঁর কাজের কৃতিত্ব স্বরূপ গত বছরেই তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে ভারত সরকার। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পদ্মশ্রী সম্মান পান শান্তি দেবী। রবিবার রাতে বাড়িতেই তাঁর মৃত্যু হয়।

শান্তি দেবীর প্রয়াণে শোকাহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে নরেন্দ্র মোদী লিখেছেন, ”গরিব ও পিছিয়ে পড়া মানুষের কণ্ঠস্বর হিসেবে স্মরণ করা হবে শান্তি দেবীজিকে। একটি সুস্থ ও ন্যায়সঙ্গত সমাজ গড়তে নিঃস্বার্থভাবে কাজ করেছেন তিনি। তাঁর মৃত্যুতে ব্যথিত। তাঁর পরিবার এবং অগণিত ভক্তদের প্রতি সমবেদনা রইল। ওম শান্তি।”

উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু টুইটে লিখেছেন, ”বিশিষ্ট সমাজসেবী শান্তি দেবীজির প্রয়াণে শোকাহত। শিক্ষার মাধ্যমে আদিবাসী মেয়েদের ক্ষমতায়নের জন্য তাঁর নিরলস প্রচেষ্টার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা রইল। ওম শান্তি!”

আরও পড়ুন- ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের জগতে ইন্দ্রপতন, প্রয়াত পণ্ডিত বিরজু মহারাজ

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Padma shri awardee social activist shanti devi passes away