বড় খবর

গিলগিট-বালতিস্তানে বৌদ্ধ শিল্পকার্য নষ্টের কথা অস্বীকার পাকিস্তানের

নয়াদিল্লির বিরুদ্ধে তোপ দেগে ইসলামাবাদ জানিয়েছে, এটা আসলে ‘পাকিস্তান বিরোধী প্রচারে’র অংশ ছিল।

india pakistan, ভারত পাকিস্তান, গিলগিট বালতিস্তান, gilgit baltistan, gilgit baltistan buddhist, বৌদ্ধ সংস্কৃতি, gilgit baltistan buddhist vandalism, pakistan vandalism, pakistan foreign office
প্রতীকী ছবি।
গিলগিট-বালতিস্তানে বৌদ্ধ সংস্কৃতির শিল্পকার্য নষ্ট করার খবরে উদ্বেগ প্রকাশ করেছিল ভারত। এ ঘটনায় এবার মুখ খুলল পাকিস্তান। বৃহস্পতিবার এ প্রসঙ্গে পাকিস্তানের তরফে এ খবর অস্বীকার করে জানানো হয়েছে যে, এটা ‘বিভ্রান্তিকর’। একইসঙ্গে নয়াদিল্লির বিরুদ্ধে তোপ দেগে ইসলামাবাদ জানিয়েছে, এটা আসলে ‘পাকিস্তান বিরোধী প্রচারে’র অংশ ছিল।

আরও পড়ুন: লকডাউনে কর্মীদের পূর্ণ বেতন মামলা: নিয়োগকর্তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নয়, রায় সংরক্ষিত রেখে মন্তব্য সুপ্রিম কোর্টের

গিলগিট-বালতিস্তান এলাকায় ভারতীয় বৌদ্ধ সংস্কৃতির শিল্পকার্যে আঁচড় কাটা হয়েছে বলে খবর ছড়ায়। এ ঘটনায় পাকিস্তানের থেকে কড়া ভাষায় জবাব চায় ভারত। বুধবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ”এ ধরনের কার্যকলাপ নিন্দনীয়”। অবৈধভাবে দখল করে থাকা ওই এলাকা অবিলম্বে খালি করুক পাকিস্তান, এই দাবিই জানায় ভারত।

আরও পড়ুন: খিচুড়ি পে চর্চা: ভার্চুয়াল বৈঠকে জমাটি আড্ডায় মোদী-মরিসন

এ প্রসঙ্গে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও জানিয়েছেন, অবিলম্বে এই ঐতিহ্য়শালী জায়গায় যেতে দেওয়া হোক ভারতের বিশেষজ্ঞ দলকে। ওই ঐতিহ্য় পুনুরুদ্ধার ও সংরক্ষণের ব্য়বস্থা করতে দেওয়া হোক। অন্য়দিকে, মঙ্গলবার রাষ্ট্রসংঘের রিপোর্ট তুলে ধরে ভারতের তরফে দাবি করা হয় যে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের আঁতুরঘর পাকিস্তান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan rejects indias concerns over reports of destruction of buddhist heritage in gilgit baltistan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com