scorecardresearch

বড় খবর

কর্তারপুর উদ্বোধন: মনমোহন সিংকে আমন্ত্রণ পাকিস্তানের

কর্তারপুর করিডর উদ্বোধনে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানানো হবে বলে জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

কর্তারপুর উদ্বোধন: মনমোহন সিংকে আমন্ত্রণ পাকিস্তানের
মনমোহন সিং। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

কর্তারপুর করিডরের উদ্বোধনে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাচ্ছে পাকিস্তান। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে এজন্য লিখিত আমন্ত্রণপত্রও পাঠানো হবে বলে জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। একইসঙ্গে সমস্ত শিখ তীর্থযাত্রীদেরও আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন কুরেশি। উল্লেখ্য, আগামী ৯ নভেম্বর বহু প্রতীক্ষীত কর্তারপুর করিডর খুলছে। গুরুনানকের ৫৫০তম জন্মবার্ষিকীর ৩ দিন আগে খোলা হচ্ছে কর্তারপুর করিডর।

ঠিক কী জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী?

পিটিভি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে কুরেশি বলেন, ‘‘কর্তারপুর করিডর উদ্বোধন একটা বড় অনুষ্ঠান। পাকিস্তান সিদ্ধান্ত নিয়েছে, এই অনুষ্ঠানে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাবে। এজন্য মনমোহন সিংকে লিখিত আকারে আমন্ত্রণপত্রও পাঠানো হবে। শিখ সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে আমরা মনমোহন সিংকে আমন্ত্রণ জানাব। উনি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ব্যক্তি’’। তিনি আরও জানান, ‘‘এই অনুষ্ঠানে সমস্ত শিখ তীর্থযাত্রীদেরও আমন্ত্রণ জানানো হবে’’।

আরও পড়ুন: ‘ভারত-পাক সমীকরণে বদল আনতে পারে রাফেল’, জানালেন নবনিযুক্ত বায়ুসেনা প্রধান

কর্তারপুর করিডর প্রসঙ্গে প্রজেক্ট ডিরেক্টর আতিফ মাজিদ আগে জানিয়েছিলেন, করিডরের ৮৬ শতাংশ কাজই সম্পূর্ণ হয়েছে। আগামী মাসের মধ্যেই বাকি কাজ সম্পূর্ণ হয়ে যাবে। তিনি আরও বলেন, ভারতীয় শিখ তীর্থযাত্রীদের জন্য প্রায় ৭৬টি অভিবাসন কেন্দ্র খোলা হয়েছে। প্রয়োজনে এই সংখ্যা আরও বাড়ানো হতে পারে। কর্তারপুরে দরবার সাহিবের সঙ্গে পাঞ্জাবের গুরদাসপুরের ডেরা বাবা নানক সৌধের সংযোগকারী এই করিডর। এখানে যেতে হলে ভারতীয় তীর্থযাত্রীদের কোনও ভিসা লাগবে না।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan to invite ex pm manmohan singh kartarpur corridor