এখনও প্যান আধার লিঙ্ক করেন নি? কয়েকদিন পর থেকে কাজ করবে না প্যান কার্ড

সম্প্রতি জানানো হয়েছে, যাঁরা এখনও লিঙ্ক করে উঠতে পারেন নি, তাঁদের আগামী ৩১ আগস্টের মধ্যে আধার ও প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক।

By: Kolkata  Published: July 12, 2019, 8:05:24 PM

নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান এবং আধার কার্ড লিঙ্ক না করলে, বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড। অর্থমন্ত্রক থেকে জানানো হয়েছে, এখনও ৪০০ মিলিয়ন, অর্থাৎ ৪০ কোটি প্যান কার্ডের মধ্যে ১৮০ মিলিয়ন বা ১৮ কোটি কার্ডের লিঙ্ক নেই।

৫ জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট পেশ করার সময় জানান, পূর্বঘোষিত আধার এবং প্যানের সংযোগ না করলে ট্যাক্স ফাইলে সমস্যা হবে। কারণ ২০১৯-২০ র ট্যাক্স রিটার্ন (ITR) করতে প্রয়োজন আধার-প্যানের লিঙ্ক। তা না হলে সমস্যায় পড়তে হতে পারে বলে জানিয়েছে আয়কর বিভাগ। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে কর জমা দেওয়ার সময় আধার-প্যান লিঙ্ক বাধ্যতামূলক। সম্প্রতি জানানো হয়েছে, যাঁরা এখনও লিঙ্ক করে উঠতে পারেন নি, তাঁদের আগামী ৩১ আগস্টের মধ্যে আধার ও প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক।

আরও পড়ুন:সুখবর! স্টেট ব্যাঙ্কে এবার নিখরচায় NEFT-RTGS-IMPS

এই নিয়ে ছয়বার বাড়ানো হল প্যান-আধারের লিঙ্কের সময়সীমা। প্রসঙ্গত, আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সঙ্গে শেষ সময়সীমা স্থির হয়েছিল ৩০ জুন, ২০১৮ ৷ কিন্তু এরপর সেই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ, ২০১৯ ধার্য করা হয়। সেই সময় শেষ হতে না হতেই ফের বাড়ানো হয় সময়।

উল্লেখ্য, ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারবেন আপনি। পোর্টাল খোলার পর ‘Link Aadhaar’-এ ক্লিক করলে, নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে যথাস্থানে আপনার আধার নম্বর ও প্যান কার্ডের নম্বর ও নাম নথিভুক্ত করুন। পাশাপাশি আধারে যদি জন্মতারিখের উল্লেখ থাকে তাহলে ক্লিক করুন চেক বক্সে। তারপর স্ক্রিনে আসা ক্যাপচা যথাস্থানে লিখে ফেলুন। এছাড়া বেছে নিতে পারেন ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ পদ্ধতিও। তারপর ক্লিক করুন ‘লিঙ্ক আধার’-এ ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pan cards not linked to aadhaar to get invalidated after 31 august

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং