scorecardresearch

বড় খবর

এনপিআর-এ মা-বাবার জন্ম তথ্য জানানো বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্র

এনপিআর নিয়ে বিরোধী মন্তব্যের প্রেক্ষিতে জাভড়েকর বলেন, ২০১০ সালে তৎকালীন কংগ্রেস সরকার যখন এনপিআর এনেছিল, তখন স্বাগত জানানো হয়েছিল।

এনপিআর-এ মা-বাবার জন্ম তথ্য জানানো বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্র
বিতর্কের অবসান ঘটালেন প্রকাশ জাভেদকার

ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) বিতর্কে সরগরম দেশ। এই আবহেই এবার বাবা-মা সংক্রান্ত তথ্য নিয়ে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র। এনপিআর প্রক্রিয়ায় যাঁকে প্রশ্ন করা হবে, তাঁর বাবা-মায়ের জন্মস্থান এবং দিন সংক্রান্ত প্রশ্ন বাধ্যতামুলক নয় এবং প্রয়োজনে এই প্রশ্ন ছেড়ে দিয়ে অন্যান্য প্রশ্নগুলির উত্তর দিলেও চলবে, এমনটাই জানালেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। ক্যাবিনেট বৈঠক শেষে প্রকাশ জাভড়েকর সাংবাদিকদের বলেন, “আমি যখন আপনাদের এনপিআর নিয়ে অতীতে অবহিত করেছিলাম, তখন এটাও স্পষ্টভাবে জানিয়ে ছিলাম যে সেখানে অনেক প্রশ্নই বিকল্প হিসাবে (অপশনাল) রাখা হয়েছে। যদি মা-বাবার জন্মের তারিখ জানা থাকে, তবে জানাবেন। যদি মনে না থাকে, দেওয়ার দরকার নেই।”

আরও পড়ুন: ‘আজাদী’ স্লোগানে এবার কড়া পদক্ষেপের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, এনপিআরএ এই প্রশ্ন রাখার বাধ্যবাধকতা নিয়ে সরকারকে পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিলেন এনডিএ শরিক লোক জনশক্তি দলের প্রধান রামবিলাস পাসওয়ান। সে প্রসঙ্গে জাভড়েকর বলেন, “না এটা সেরকম বিষয় নয়…প্রশ্নটি থাকবে। যিনি সেই প্রশ্নের উত্তর দিতে চান, তিনি দেবেন।” বুধবার ইন্ডিয়ান এক্সপ্রেস-কে রামবিলাস পাসওয়ান বলেন যে কেবল বাবা-মা’র জন্ম তারিখ এবং জন্মস্থান জানা না থাকলে কেউ নাগরিকত্ব থেকে বঞ্চিত হবেন না।”

আরও পড়ুন: ব্যালট ফিরুক পুরভোটে, কমিশনকে বার্তা নবান্নের

এদিকে এনপিআর নিয়ে বিরোধী মন্তব্যের প্রেক্ষিতে জাভড়েকর বলেন, ২০১০ সালে তৎকালীন কংগ্রেস সরকার যখন এনপিআর এনেছিল, তখন স্বাগত জানানো হয়েছিল। সেখানে আপনারা সবাই প্রমাণ্য নথি দিয়েছিলেন … তারা যদি এনে থাকে তবে এটি ভাল, আর যখন আমরা এটা আনছি, তখন সেটা খারাপ।” তিনি আরও বলেন, এনআরসিও প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর আমলেই স্বীকৃত হয়েছিল।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Parents birth may be considered dropped govt on npr