বড় খবর

‘ক্ষমা চাইলেই সাসপেনশন প্রত্যাহার’, ১২ সাংসদকে বার্তা মন্ত্রীর, দফায় দফায় মুলতুবি সংসদ

Parliament Winter Session: ‘সরকারপক্ষের জন্যই সংসদে অচলাবস্থা। আমরা রাজ্যসভার চেয়ারম্যান এবং শাসকপক্ষকে প্রথম থেকেই বলেছি এই সাসপেনশন অবৈধ।’

Parliament, Suspension, Winter Session
সংসদকক্ষের বাইরে গান্ধিমূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভে সাসপেন্ডেড সাংসদরা।

Parliament Winter Session: শীতকালীন অধিবেশনের দ্বিতীয় সপ্তাহেও ঘটনাবহুল থাকল সংসদ। মঙ্গলবার সংসদ শুরু হতেই সাসপেন্ডেড সাংসদদের ফেরানোর দাবিতে সরব হয় বিরোধী দলগুলো। যদিও কৃতকর্মের জন্য ক্ষমা চাইলেই সাসপেনশন প্রত্যাহার। বিরোধী শিবিরকে এই বার্তা পাঠান সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। দুই পক্ষের এই টানাপোড়েনে এদিনও অবস্থান বিক্ষোভ করতে দেখা গিয়েছে রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া ১২ সাংসদকে। সাংবিধানিক রীতিনীতি মানছে না মোদি সরকার, এই অভিযোগেই সরব তাঁরা।

বুধবারও বিরোধী হল্লায় দফায় দফায় মুলতুবি হয়েছে সংসদ। রাজ্যসভায় কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গের অভিযোগ, ‘সরকারপক্ষের জন্যই সংসদে অচলাবস্থা। আমরা রাজ্যসভার চেয়ারম্যান এবং শাসকপক্ষকে প্রথম থেকেই বলেছি এই সাসপেনশন অবৈধ। আগের অধিবেশনের কৃতকর্মের জন্য এই অধিবেশনে শাস্তি দেওয়া অগণতান্ত্রিক। এভাবে সিদ্ধান্ত নেওয়া যায় না।‘

এদিকে, এদিন ফের কৃষক আন্দোলন চলাকালীন শহিদ কৃষকদের পরিবারগুলোকে ক্ষতিপূরণের দাবিতে লোকসভায় সরব হয়েছেন রাহুল গান্ধি। তিনি মৃত কৃষকদের তালিকা হাতে নিয়ে এদিন কংগ্রেস সাংসদ বলেন, ‘প্রধানমন্ত্রী ক্ষমা প্রার্থনা করছেন আর আপনারা বলছেন মৃত কৃষকদের তালিকা নেই। এই আমার হাতে সেই তালিকা। এঁদের পরিবারকে ক্ষতিপূরণ এবং একটা করে চাকরি দিন।‘ অপরদিকে, তেলেঙ্গানা থেকে চাল কেনার দাবিতে এদিন সংসদের দুই কক্ষ ওয়াকআউট করে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বা টিআরএস। দাবি পূরণ না হলে গোটা অধিবেশন বয়কটের হুঁশিয়ারি দিয়েছেন টিআরএস সাংসদরা।

আরও পড়ুন গোয়া ভোটের আগে TMC-র বড় প্রাপ্তি! একদা বিজেপি শরিক হাত ধরল ঘাসফুলের

অপরদিকে, সংসদে শীতকালীন অধিবেশনে রোজই অনুপস্থিত থাকছেন একাধিক শাসক দল বিজেপির সাংসদ। যা নিয়ে রীতিমতো ক্ষুব্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার অনুপস্থিত সাংসদের কড়া ভাষায় ভর্ৎসনা করলেন মোদী। হুঁশিয়ারি দিলেন, সংসদের অধিবেশনে গরহাজির থাকলে কড়া ব্যবস্থা নেওয়া হবে সাংসদদের বিরুদ্ধে।

এবারের শীতকালীন অধিবেশনে প্রথমবার দলীয় সাংসদদের ক্লাস নিলেন মোদী। সেই বৈঠকে অংশগ্রহণকারী এক সাংসদ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “প্রধানমন্ত্রী আমাদের মনে করিয়ে দিয়েছেন, সংসদে হাজিরা নিয়ে বার বার বলা হচ্ছে। তিনি বলেছেন, বাচ্চাদের মতো সাংসদদের বার বার বলতে ভাল দেখাচ্ছে না। তারপর তিনি বলেন, যদি আমরা না পাল্টাই তাহলে আমাদের পাল্টে ফেলা হবে সময়ের সঙ্গে সঙ্গে।”

এর আগেও বহু বার সংসদে অধিবেশন চলাকালীন সাংসদদের অনুপস্থিতিতে অসন্তুষ্ট হয়েছেন মোদী। একাধিক বার দলীয় বৈঠকে সাংসদদের বকাঝকা করেছেন এই নিয়ে। ওই সাংসদ জানিয়েছেন, “আমাদের কয়েকজন প্রধানমন্ত্রীর বক্তব্যকে যথেষ্ট গুরুত্ব দিয়েছি। কারণ এই হুঁশিয়ারির জেরে সংসদে আমাদের উপস্থিতি দেখে আমাদের ভবিষ্যৎ নির্ধারিত হতে পারে।”

এদিন বৈঠকে মোদীর ভাষণের আগে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী গত সপ্তাহের অধিবেশনে আলোচনা এবং সাংসদদের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। সূত্রের খবর, জোশী বৈঠকে বলেছেন, এই দ্বিতীয়বার সাংসদদের হাজিরা নিয়ে প্রশ্ন উঠেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Parliament adjourned repeatedly since morning due to opposition chaos national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com