‘ভিডিও কনফারেন্সে সায় নেই’, স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে স্থগিতাদেশ

কমিটির অভিযোগ এই বৈঠকটিকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করার অনুমতি দেওয়া হয়নি রাজ্যসভার সচিবালয়ের পক্ষ থেকে।

By: Manoj C G
Edited By: Pallabi Dey New Delhi  Updated: June 2, 2020, 01:02:29 PM

করোনা সংক্রমণের উর্ধ্বগতি এখনও অব্যাহত দেশে। দু’মাস ধরে লকডাউনের কঠোর নিয়ম বাস্তবায়িত হলেও পরিযায়ীদের সমস্যা এবং রাজ্য-কেন্দ্রের সহযোগিতার বিষয় খতিয়ে দেখতে আগামী ৩ জুন স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে বৈঠক করার কথা সংসদীয় স্থায়ী কমিটির। কিন্তু রাজ্যে লকডাউনের নিয়মের জেরে বেশ কয়েকজন সাংসদ বৈঠকে অংশগ্রহণ করতে অপারক। সেই মর্মে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক মুলতুবি করে দেওয়া হয়।

তবে কমিটির অভিযোগ এই বৈঠকটিকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করার অনুমতি দেওয়া হয়নি রাজ্যসভার সচিবালয়ের পক্ষ থেকে। কংগ্রেসের বর্ষীয়াণ নেতা আনন্দ শর্মা, যিনি এই কমিটির প্রধান, তিনি আজ এই বৈঠকে স্থগিতাদেশ জারি করেন। যদিও এই বৈঠক ভিডিও কনফারেন্সের মাধ্যমে করার জন্য রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডুর কাছে চিঠি লিখে আবেদন করার পরিকল্পনা করেছেন বলেই জানা গিয়েছে। অন্যদিকে, স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা লকডাউন ও স্বরাষ্ট্রমন্ত্রক দ্বারা পরিচালিত এর বিভিন্ন দিক নিয়ে কমিটিকে তথ্য জানাবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন, করোনায় মৃত রোগীকে দাহ পরিবারের, হাসপাতালের ফোন ‘রোগী সুস্থ আছে’!

সংসদীয় স্থায়ী কমিটির প্রধান আনন্দ শর্মা বলেন যে কমিটির বহু সদস্য তাঁকে চিঠি লিখে জানিয়েছেন যে লকডাউন দেশে এই মুহুর্তে তাঁরা ভ্রমণ করতে পারবেন না। ডিএমকে-এর দয়ানিধি মারান যেমন তাঁকে জানিয়েছেন যে তাঁরা দিল্লি এসে বৈঠকে অংশগ্রহণ করতে চান কিন্তু দিল্লি থেকে ফিরলে তাঁদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে কারণ এটা তাঁদের রাজ্যের লকডাউন প্রোটোকল। আনন্দ শর্মা বলেন যে, “অনেক সদস্যরা সড়কপথে আসতে চাইছিলেন। কিন্তু এখন দিল্লির সবকটি সীমান্ত বন্ধ রয়েছে আগামী কয়েক সপ্তাহের জন্য।” তাই এই অবস্থায় তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সদস্যদের বৈঠকে যোগ দেওয়াতে চান বলেই জানিয়েছেন।

আরও পড়ুন, ধান-তুলো-সহ খারিফ শস্যে ন্যূনতম সহায়ক মূল্য বাড়ল, ক্ষুদ্র-মাঝারি-অতি ক্ষুদ্র ক্ষেত্রে ২০ হাজার কোটির বিশেষ তহবিল কেন্দ্রের

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে কংগ্রেস নেতা আনন্দ শর্মার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমার এই আবেদন মেনে নেওয়া হয়নি। এই পরিস্থিতিতে তাই আমি বৈঠকে স্থগিতাদেশ দিতে বাধ্য হই।” তিনি আরও বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেট কমিটি এবং হাউস কমিটির কথা উল্লেখ করে আমি বারবার লিখেছি যে তারাও লকডাউন চলাকালীন ভিডিও কনফারেন্সের মাধ্যমেই বৈঠক করেছেন। তিন বার তাঁরা বৈঠক করে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। ব্রিটেনের সংসদেও এমনটা হয়েছে। বিশ্বের ৪৩টি সংসদে কমিটি ভার্চুয়ালি বৈঠক করেছে।”

আরও পড়ুন, চার রাজ্যে বাড়ল লকডাউন, ‘খুব সতর্ক থাকুন’ আর্জি মোদীর

ভিডিও কনফারেন্সের-এর মাধ্যমে বৈঠক করতে না দেওয়াকে দুর্ভাগ্যজনক বলেই ব্যাখা করেছেন কংগ্রেসের বর্ষীয়াণ নেতা। তিনি বলেন, “সরকার সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক করার জন্য কোনও সুরক্ষিত ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম সরবরাহ করতে রাজি নয়। এনআইস্যার তরফে যদি প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সচিব, স্বরাষ্ট্রসচিবদের ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মুখ্যমন্ত্রী, মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক করার জন্য ভিডিও প্ল্যাটফর্ম দিতে পারে তাহলে কেন সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক করার জন্য তা দিতে পারবে না?” কিছুটা ক্ষোভের গলাতেই আনন্দ শর্মা বলেন, “আমরা বৃহত্তম গণতন্ত্রে বাস করি। তাই আমাদের এক হিসাবে আমাদের কাজ করা উচিত। সংসদীয় স্থায়ী কমিটির আলোচনা সর্বদা দ্বিপক্ষীয়, গঠনমূলক এবং অত্যন্ত দরকারি। স্থায়ী কমিটির সদস্যদের মতামত ও পরামর্শ থেকে সরকার উপকৃত হয়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Parliamentary standing committee has deferred meeting with home affairs

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X