scorecardresearch

বড় খবর

মোহালি থেকে গ্রেফতার পাতিয়ালা সংঘর্ষের ‘মাস্টারমাইন্ড’

ধৃতের বিরুদ্ধে ঘটনায় জড়িত থাকার উপযুক্ত প্রমাণ মিলেছে।

পাতিয়ালা সংঘর্ষের মুল ষড়যন্ত্রকারীকে গ্রেফতার করল পুলিশ।

পাতিয়ালা সংঘর্ষের মুল ষড়যন্ত্রকারীকে গ্রেফতার করল পুলিশ। বারজিন্দর সিং পারওয়ানাকে মোহালি থেকে গ্রেফতার করা হয়েছে। ইন্সপেক্টর জেনারেল এম এস চিন্না এক সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করে বলেন, “পাতিয়ালা সংঘর্ষের মাস্টারমাইন্ড পুলিশ। বারজিন্দর সিং পারওয়ানাকে মোহালি থেকে গ্রেফতার করা হয়েছে, ধৃতের বিরুদ্ধে ঘটনায় জড়িত থাকার উপযুক্ত প্রমাণ মিলেছে। ধৃতের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করেছে পুলিশ।

শিবসেনা কর্মী ও শিখ নিহাঙ্গদের মধ্যে সংঘর্ষের জেরে রণক্ষেত্রের চেহারা নেয় পাঞ্জাবের পাতিয়ালা। পরিস্থিতি সামলাতে শূন্যে গুলি ছোড়ে পুলিশ। এদিকে পাতিয়ালা সংঘর্ষের ২৪ ঘণ্টা পার হতে না হতেই বদলি করা হল জেলার তিন শীর্ষ পুলিশ কর্তাকে। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান অবিলম্বে পুলিশের আইজি সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (এসএসপি) এবং পাতিয়ালার পুলিশ সুপার (এসপি) কে অবিলম্বে বদলির নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে ঘটনার জেরে গতকাল সকাল থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জেলা জুড়ে বন্ধ হয় ইন্টারনেট পরিষেবা। মুখ্যমন্ত্রী অবিলম্বে এই ঘটনার দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন এবং দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমুলক শাস্তির কথা ঘোষণা করেছেন। তার এই ঘোষণার ৪৮ ঘন্টা কাটতে না কাটতেই পুলিসের জালে ধরা পড়ে এই ঘটনার মুল অভিযুক্ত।

খালিস্তানিপন্থীদের বিরুদ্ধে শুক্রবার মিছিলের ডাক দিয়েছিল শিবসেনা। নিজেদের হিন্দুস্তানপন্থী বলে দাবি করে তারা। পাতিয়ালার কালী মন্দিরের বাইরে এই সংঘর্ষের ঘটনা ঘটে। শিখ নিহঙ্গরা শিবসেনার খালিস্তান বিরোধী মিছিলের ডাকের বিরোধিতা করে। পাল্টা দুখ নিওয়ারান সাহেব গুরুদ্বারের সামনে জড়ো হয়েছিল। পুলিশ তাদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করলেও নিহাঙ্গরা খালিস্তানপন্থী স্লোগান তুলে মন্দিরের দিকে যাত্রা করে। তখনই সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়।

আরও পড়ুন: কয়লা কাণ্ডে বিনয়ের সম্পত্তি বাজেয়াপ্ত শুরু CBI-এর, হুলিয়া জারির নোটিশ সংবাদপত্রে

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ঘটনাটিকে ‘গভীর দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছেন। টুইটে তিনি জানিয়েছেন, ‘পুলিশ-প্রশাসনের সঙ্গে কথা বলে দ্রুত, এলাকায় শান্তি ফিরিয়ে আনা হয়েছে। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং কাউকে এ রাজ্যে অশান্তি সৃষ্টি করতে দেব না। পাঞ্জাবের শান্তি ও সম্প্রীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

শিখ আন্দোলনকারীদের পাশাপাশি মন্দিরের অভ্যন্তরে উপস্থিত হিন্দু নেতাদের বিরুদ্ধে পাথর ছোড়ার খবর মিলেছে। শিখ বিক্ষোভকারীদের প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য মন্দিরের গেট তালাবন্ধ ছিল বলে জানা গিয়েছে। পাতিয়ালা জেলা প্রশাসনের তরফে গতকাল এক শান্তি বৈঠকের আয়োজন করা হয়। এই ঘটনা আপ সরকারের অধীনে রাজ্যে প্রথম বড় আইন-শৃঙ্খলার ঘটনা। এদিকে ঘটনার প্রেক্ষিপ্তে মুম্বাইয়ের শিবসেনা নেতৃত্ব সংঘর্ষে জড়িত দলের সকলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে। ইতিমধ্যেই এই ঘটনার জেরে স্থানীয় নেতা হরিশ সিংলাকে বহিষ্কার করেছে দল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Patiala clash mastermind barjinder singh parwana arrested