জাতীয়তাবাদ বলতেই সবাই হিটলারকে ভাবেন, কিন্তু ভারতে এর অর্থ ভিন্ন: মোহন ভাগবত

রামকৃষ্ণ পরমহংসদেবের প্রসঙ্গ এনে তিনি বলেন,"রামকৃষ্ণ দেবের কাছে অর্থ, শিক্ষা, তথাকথিত ডিগ্রি ছিল না। কিন্তু তাঁর মাহাত্ম্য তাঁর ত্যাগে।"

By: Sampad Patnaik Bhubaneswar  Updated: October 13, 2019, 09:14:42 AM

দেশের সাম্প্রতিক হিংসা নিয়ে সরব হওয়ার পর এবার জাতীয়তাবাদ নিয়ে মুখ খুললেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত। শনিবার ভুবনেশ্বরে বিশিষ্ট নাগরিক সম্মিলনী নামক একটি অনুষ্ঠানে যোগদান করে জাতীয়তাবাদ, তার মূলনীতি এবং হিন্দুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন আরএসএস প্রধান। তিনি বলেন, “জাতীয়তাবাদের নামে মানুষ ভয় পায় কারণ জাতীয়তাবাদ বলতেই তাঁরা ভাবেন হিটলার আর মুসোলিনির কথা। তবে ভারতে এই জাতীয়তাবাদের অর্থ আলাদা। কারণ ভারত তার নিজস্ব সংস্কৃতি নিয়ে গড়ে উঠেছে।”

আরও পড়ুন- চিনে তৃতীয় ঘরোয়া বৈঠকে মোদীকে আমন্ত্রণ জিনপিংয়ের

শুধু জাতীয়তাবাদ নয়, এক দেশ গড়ার নীতিকে সামনে রেখে মোহন ভাগবত বলেন, “ভারত কোনও রাজ্যভিত্তিক রাষ্ট্র নয়, যেখানে কোনও রাজ্যে পিছিয়ে পড়লে দেশ বিপদে পড়বে।” এরপরই তিনি বিশ্বের বহু দেশের উদাহরণ টেনে বলেন, কীভাবে সেই দেশগুলি তাঁদের ভিন্ন ভিন্ন নীতি, বিশ্বাস এবং লক্ষ্য নিয়েও অটুট রয়েছে। এই প্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের উদাহরণ দিয়ে আরএসএস প্রধান বলেন, দেশকে বাণিজ্যিক সুরক্ষা বলয়ে আবদ্ধ করতে কীভাবে স্বাধীনতা এবং সুখকে একসূত্রে বেঁধে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। ভুবনেশ্বরের অনুষ্ঠানের মঞ্চ থেকেই মোহন ভাগবত বলেন, “একসময় সেই দেশে বসবাসকারী ইংল্যান্ডের রাজাকে বিতারিত করার জন্য বিভিন্ন জাতীয়তাবাদীরা একত্রিত হয়েছিল। কারণ সেই রাজা তাঁদের ব্যবসার পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছিলেন। এইভাবেই মার্কিন যুক্তরাষ্ট্র তৈরি হয়েছিল।”

আরও পড়ুন- শ্রীনগরে গ্রেনেড হামলা, আহত পাঁচ

আরএসএস প্রধানের মন্তব্য, “ভারত এক্ষেত্রে সম্পূর্ণ আলাদা এবং অনন্য। এখানে কখনই ধনী কিংবা ক্ষমতাশালী ব্যক্তিদের পুজো করা হয় না। এই দেশে তাঁকেই পুজো করা হয় যার দেশের জন্য যার ত্যাগ সবচেয়ে বেশী।” এমনকি এই প্রসঙ্গে তিনি রামকৃষ্ণ পরমহংসদেবের প্রসঙ্গও আনেন। তিনি বলেন, রামকৃষ্ণ দেবের কাছে অর্থ, শিক্ষা, তথাকথিত ডিগ্রি ছিল না। কিন্তু তাঁর মাহাত্ম্য তাঁর ত্যাগে। ওড়িশায় ন’দিনের সফরে এসেছেন আরএসএস প্রধান। শনিবার ভুবনেশ্বরের এই মঞ্চ থেকেই শুরু করেন তাঁর ওড়িশা সফর।

 

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

People link nationalism with hitler musolini but india is different

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X