বড় খবর

“চিরস্থায়ী সমাধান সুপ্রিম কোর্টের হাতেই”, সীমান্ত বিবাদ নিয়ে বড় বয়ান হিমন্ত বিশ্বশর্মার

সীমান্ত বিবাদের জন্য কেন্দ্রের পূর্বতন কংগ্রেস সরকারকেই দুষেছেন অসমের মুখ্যমন্ত্রী।

সীমান্ত বিবাদের জন্য কেন্দ্রের পূর্বতন কংগ্রেস সরকারকেই দুষেছেন অসমের মুখ্যমন্ত্রী।

অসম-মিজোরাম সীমান্ত বিবাদ নিয়ে যখন দুই রাজ্যের সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র, সেইসময়ই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সাফ জানালেন, দীর্ঘদিনের এই জটিলতা ও বিবাদ মেটাতে সুপ্রিম কোর্টই সদর্থক ভূমিকা নেবে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, সুপ্রিম কোর্ট যদি এর ইতিহাসে ঘাঁটে, বিভিন্ন সময়ে সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত খতিয়ে দেখে তাহলে জানতে পারবে অসমের কোনও সমস্যা নেই।

তিনি বলেছেন, চিরস্থায়ী সমাধান প্রয়োজন। আর সেটা সুপ্রিম কোর্টের হাতেই আছে। তারা যদি সিদ্ধান্ত নেয় তাহলে স্থায়ীভাবে এই সমস্যার সমাধান সম্ভব। হিমন্ত পূর্বতন কংগ্রেস সরকারকেও দুষেছেন কেন্দ্রে ক্ষমতায় থাকাকালীন রাজনৈতিক উদ্দেশে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে সমস্যা না মেটানোর জন্য। তিনি বলেছেন, ঐতিহাসিক ভুলের জালেই জড়িয়ে কংগ্রেস। যখন তারা রাজ্য তৈরি করেছিল, তখন কোনও সীমান্ত কাটেনি। রাজ্যগুলিকে পরস্পরের সঙ্গে লড়তে ছেড়ে দেয় তারা। যখন কংগ্রেস সরকার মিজোরাম, নাগাল্যান্ড, মেঘালয় আলাদা রাজ্য তৈরি করে, থকন রাজ্যসীমানাও নির্দিষ্ট করা উচিত ছিল। কিন্তু তারা সেটা করেনি।

হিমন্ত কংগ্রেসকে তোপ দেগে বলেছেন, যখন সব রাজ্যে কংগ্রেসের সরকার তখন যদি সীমানা নির্দিষ্ট করতে তাহলে পরিস্থিতি এমন হত না। বস্তুত ২০১৫ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন হিমন্ত। চলতি বছর অসমে বিধানসভা নির্বাচনে বিজেপি জেতার পর তাঁকে মুখ্যমন্ত্রী বেছে নেয় গেরুয়া শিবির।

আরও পড়ুন আসামের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে FIR প্রত্যাহারে রাজি মিজো সরকার, সম্পর্কের বরফ গলছে?

উল্লেখ্য, সীমানা সংঘর্ষের জেরে আসাম-মিজোরাম সম্পর্ক প্রায় তলানীতে। রক্তক্ষয়ী বিবাদের জেরে প্রাণ গিয়েছে ৬ জন পুলিশ ও ১ নাগরিকের। এর জেরে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সহ সরকারি আধিকারিকদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মিজোরাম পুলিশ। শুক্রবারের সেই ঘটনা ঘিরে নতুন করে বিতর্ক দানা বাঁধে। হস্তক্ষেপ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানা গিয়েছে, দুই মুখ্যমন্ত্রী ফোনে কথাও বলেছেন। এরপরই ঘটনায় নয়া মোড়। মিজোরাম সরকার রবিবার জানিয়েছে হিমন্তের বিরুদ্ধে দায়ের করা মামলা তারা প্রত্যাহারে রাজি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Permanent solution to assam mizoram border row will be from supreme court himanta biswa sarma

Next Story
আগস্টেই তৃতীয় ঢেউ! দৈনিক দেড় লক্ষ সংক্রমণের ইঙ্গিত দুই আইআইটি গবেষকেরcorona India, Daily Cases, Covid India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com