বড় খবর

ভারতে করোনা টিকাকরণের জন্য জরুরি অনুমতির আর্জি ফাইজারের

এই প্রথম কোনও সংস্থার তরফে এ দেশে টিকাকরণের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার থেকে অনুমতি চাওয়া হল।

coronavirus, করোনাভাইরাস

ব্রিটেন ও বাহারিনের ছাড়পত্রের পর এবার ভারতে টিকাকরণের জন্য দরুরি ভিত্তিতে অনুমতি চাইল মার্কিন ভ্যাকসিন নির্মাতা সংস্থা ফাইজার। এই প্রথম কোনও সংস্থার তরফে এ দেশে টিকাকরণের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার থেকে অনুমতি চাওয়া হল।

ভারতে টিকা বিক্রি ও বন্টন করতে ছাড়পত্র চেয়েছে ফাইজার। ২০১৯ সালের নিউ ড্রাগস এন্ড ক্লিক্যাল ট্রায়ালের আওতায় ভারতে টিকার প্রয়োগজনিত পরীক্ষা করতে আগ্রহী ফাইজার। এ জন্যই জরুরি ভিত্তিতে অনুমতি চাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

ভারতে টিকাকরণের আগে প্রয়োগজনিত পরীক্ষা আবশ্যিক। ফাইজার এ দেশে এখনও টিকার ট্রায়াল বা প্রয়োগজনিত পরীক্ষা করেনি। তবে, প্রয়োজনে ট্রায়াল ছাড়াও টিকা ব্যবহারের অনুমতি দিতে পারে ড্রাগ কন্ট্রোলার জেনারেল।

গত বুধবারই বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনাভাইরাস টিকাকে অনুমোদন দিয়েছে ব্রিটেন। এ সপ্তাহ থেকেই সে দেশে টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছে ব্রিটেনের সরকার। ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ জানিয়েছে, কোভিড-১৯ সংক্রান্ত অসুস্থতার ক্ষেত্রে ৯৫ শতাংশ সুরক্ষাপ্রদানকারী এই টিকা, যা চালু করার ক্ষেত্রে নিরাপদ।

কিছুদিন আগেই ফাইজারের তৃতীয় দফার ট্রায়ালের ফলাফলে দেখা যায় ৯৪ শতাংশের বেশি কার্যকরী এই টিকা। তারপরেই অপেক্ষায় ছিল গোটা পৃথিবী। জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য আমেরিকা সহ বিশ্বের অনেক স্থানে আপিল করে ফাইজার। তার মধ্যে সবচেয়ে আগে অনুমোদন দেয় ব্রিটেন। উল্লেখ্য, এখনও পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকার থেকে ছাড়পত্র পায়নি ফাইজার-বাওয়োটেকের টিকা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pfizer first in india to apply for emergency use

Next Story
কৃষকদের জেদ ভাঙতে ব্যর্থ কেন্দ্র, পঞ্চম দফার বৈঠকও নিষ্ফলাfarmers protest, কৃষক বিক্ষোভ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com