scorecardresearch

বড় খবর

হিজাব নিষিদ্ধ: কর্নাটক হাইকোর্টের রায়কে সুপ্রিম চ্যালেঞ্জ

ধর্মাচরণের জন্য হিজাব বাধ্যতামূলক নয়। শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্মের বাধ্যবাধকতা সাংবিধানিকভাবে বৈধ। মঙ্গলবারই কর্নাটক হাইকোর্ট এই রায় দিয়েছে।

হিজাব নিষিদ্ধ: কর্নাটক হাইকোর্টের রায়কে সুপ্রিম চ্যালেঞ্জ
হিজাব রায়ে কর্নাটক হাইকোর্টের রায়ে হতাশ মামলাকারীরা।

ধর্মাচরণের জন্য হিজাব বাধ্যতামূলক নয়। শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্মের বাধ্যবাধকতা সাংবিধানিকভাবে বৈধ। মঙ্গলবারই কর্নাটক হাইকোর্ট এই রায় দিয়েছে। হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করল মামলাকারীরা।

উদুপি জেলার প্রি ইউনির্ভাসিটি স্তরের কয়েকজন ছাত্রী ক্লাসরুম ও শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার আবেদন জানিয়ে কর্নাটক হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁরা শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানান। সেই মামলাতেই আজ কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থী হিজাব নিষিদ্ধ করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে করা আর্জি খারিজ করে দেন। নির্দেশে বলা হয়েছে, মুসলিম মহিলাদের হিজাব পরা ইসলামে অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়।’

রও পড়ুন- হিজাব অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়, মামলা খারিজ করে জানাল হাইকোর্ট

বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জে এম খাজির সমন্বয়ে গঠিত পূর্ণাঙ্গ বেঞ্চ জানিয়েছে, ‘আমরা বিবেচনা করি যে স্কুল ইউনিফর্ম পড়ার বিষয়টি সাংবিধানিকভাবে অনুমোদিত এবং যুক্তিসঙ্গত- যা পড়ুয়ারা আপত্তি করতে পারে না।’

হিজাব নির্দেশ ঘিরে রক্তক্ষয়ী আন্দোলন হয় কর্নাটকে। যা প্ররোচনামূলক ছিল বলে নানা মহলের দাবি। এ নিয়ে দ্রুত তদন্তের জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল প্রভুলিং নাভাদাগির মাধ্যমে রাজ্য পুলিশ কর্তৃক আদালতের কাছে একটি গোপন রিপোর্ট পেশ করা হয়েছিল। তার ভিত্তিতে তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে।

রও পড়ুন- ‘হিজাব অপরিহার্য অনুশীলন নয়’, আদালতের রায়ে ‘হতাশ’ দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Plea filed in sc challenging karnataka hc verdict on hijab ban