বড় খবর

Covaxin কতটা নিরাপদ? টিকার কার্যকারিতা জানতে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের

ডিসিজিআইকে কোভ্যাক্সিনের ট্রায়ালের ডেটা জনসাধারণের জন্য প্রকাশ করার দাবি জানিয়েছেন মামলাকারী।

কোভিশিল্ড নিয়ে কোনও সংশয় না থাকলেও, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকা নিয়ে বহু প্রশ্ন উঠেছে। এই টিকা কতটা কার্যকর তার কোনও তথ্য সরকারিভাবে দেয়নি ওষুধ প্রস্তুতকারী সংস্থা। তার আগেই তাকে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই। এবার কোভ্যাক্সিনের কার্যকারিতা কত, এবং তা কতটা নিরাপদ সেটা জানতে বম্বে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা।

বস্তুত, শনিবারই দেশজুড়ে সূচনা হয়েছে গণ টিকাকরণ কর্মসূচি। দেশের বিভিন্ন প্রান্তে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের ডোজ দেওয়া হয়েছে স্বাস্থ্যকর্মী থেকে চিকিৎসক, ফ্রন্টলাইনারদের। এদিনই মামলা দায়ের হল আদালতে। আরটিআই আন্দোলনকারী সাকেত গোখলে মামলা দায়ের করে ডিসিজিআইয়ের কাছে জানতে চেয়েছেন, কোভ্যাক্সিন কতটা নিরাপদ। ট্রায়ালের ফল জানতে চেয়েছেন মামলার আবেদনকারী। ডিসিজিআইকে কোভ্যাক্সিনের ট্রায়ালের ডেটা জনসাধারণের জন্য প্রকাশ করার দাবি জানিয়েছেন মামলাকারী।

আরও পড়ুন প্রথম দিনেই টিকা পেলেন দেশের ১.৬৫ লক্ষ মানুষ, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

আবেদনে বলা হয়েছে, তৃতীয় পর্যায়ের ট্রায়াল ছাড়াই ভারত বায়োটেকের টিকাকে অনুমোদন দিয়ে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে সাধারণ মানুষের জীবনের বড় ঝুঁকি রয়ে যাচ্ছে। মামলাকারী আরও উল্লেখ করেছেন, মধ্যপ্রদেশের ভোপালে এক স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছিল কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালের সময়। সবদিক থেকে এই মামলার জেরে অস্বস্তিতে ভারত বায়োটেক।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Plea in bombay hc seeks info on safety efficacy of covaxin

Next Story
প্রথম দিনেই টিকা পেলেন দেশের ১.৬৫ লক্ষ মানুষ, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকেরIndia-covid
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com