scorecardresearch

বড় খবর

G20 Summit: রাষ্ট্রপতি ভবনে সর্বদলীয় বৈঠক, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, পীযূষ গোয়েল, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজকের এই বৈঠকে যোগ দেবেন।

G20 Summit: রাষ্ট্রপতি ভবনে সর্বদলীয় বৈঠক, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী

ভারত আনুষ্ঠানিকভাবে ১ ডিসেম্বর G20 এর সভাপতিত্ব গ্রহণ করে। এই প্রসঙ্গে, কেন্দ্রীয় সরকার রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করার জন্য একটি গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছে, যার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত এই বৈঠকে বিজেপি সভাপতি জেপি নাড্ডা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সহ বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীরাও অংশ নেবেন, যদিও এখন পর্যন্ত তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর এই বৈঠকে উপস্থিত থাকবেন কিনা সেই ব্যাপারে কোন নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। G20 নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতি ভবনে একটি সর্বদলীয় বৈঠক হবে, যার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী।

আসন্ন G-20 সম্মেলনের বিষয়ে পরামর্শ, আলোচনা ও কৌশল চূড়ান্ত করতে সোমবার (৫ ডিসেম্বর) সর্বদলীয় বৈঠক ডেকেছে কেন্দ্রীয় সরকার। আজকের এই বৈঠকে অংশ নিতে ৪০টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এই বৈঠকটি রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত হবে, যেখানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, পীযূষ গোয়েল, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন G20-এর আজকের এই বৈঠকে যোগ দেবেন। এছাড়াও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীও বৈঠকে অংশ নেবেন। এই বৈঠকে রাজনৈতিক দলগুলিকে G20 সভাপতিত্ব এবং আগামী বছরে ভারত কী কী বিষয় বাস্তবায়িত করবে সে সম্পর্কেও জানানো হবে। সরকারি সূত্রে জেপি নাড্ডা, মল্লিকার্জুন খড়গে, তৃণমূল কংগ্রেসের সভাপতি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ডিএমকে সভাপতি এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন, তেলেগু দেশম পার্টির সভাপতি চন্দ্রবাবু নাইডু, বিজু জনতা দলের সভাপতি এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এই বৈঠকে যোগ দেবেন।

আরও পড়ুন: [ আহমেদাবাদে ভোট দিলেন মোদী, দ্বিতীয় দফার ভোটগ্রহণ ঘিরে উৎসবের মেজাজ গুজরাটে ]

ভারত আনুষ্ঠানিকভাবে ১ ডিসেম্বর বিশ্বের বৃহত্তম অর্থনীতির সংগঠন G-20-এর সভাপতিত্ব পেয়েছে। এর আওতায় ভারতে ২০০ টিরও বেশি বৈঠকের আয়োজন করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সমস্ত প্রধান রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে দেখা করবেন এবং ভারতের জন্য এই অনন্য সুযোগের গুরুত্ব সম্পর্কে তাঁদের সঙ্গে আলোচনাও করবেন মোদী।

সূত্রের খবর অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীরা এদিনের বৈঠকে রাষ্ট্রপতি ভবনে তাদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন। বৈঠকের সময়, বিদেশ মন্ত্রক ভারতের G20-এর সভাপতিত্বে সরকারের পরিকল্পনা করা কর্মসূচি সম্পর্কে একটি সামগ্রিক তথ্য উপস্থাপন করবেন। ভারত আনুষ্ঠানিকভাবে ১ ডিসেম্বর G20 এর সভাপতিত্ব গ্রহণ করে।

এই মাসের শুরুতে সারা দেশে ২০০ টিরও বেশি প্রস্তুতিমূলক বৈঠকের আয়োজন করবে কেন্দ্র বলে আশা করা হচ্ছে। বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের নিয়ে পরবর্তী পর্যায়ের G20 শীর্ষ সম্মেলন আগামী বছরের ৯ এবং ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হওয়ার কথা । G20 বা গ্রুপ অফ 20 হল বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারি ফোরাম। এটি আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন নিয়ে গঠিত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৫ ডিসেম্বর বিকেল ৪টে’ইয় দিল্লি পৌঁছাবেন। এরপর রাষ্ট্রপতি ভবনের অডিটোরিয়ামে জি-২০ সংক্রান্ত বৈঠকে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৬ ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায়ের আজমীর শরীফে যাওয়ার কর্মসূচি রয়েছে, ৭ ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায় বিকাল ৩টেয় সাংসদ সৌগত রায়ের বাসভবনে সংসদের শীতকালীন অধিবেশন নিয়ে বৈঠক করবেন। ৮ ডিসেম্বর কলকাতায় ফিরে আসার কথায় মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi chief ministers to attend all party meeting on g20 summit