বড় খবর

‘করোনা পরিস্থিতি বুঝিয়েছে পরিযায়ী শ্রমিকদের গুরুত্ব কতটা’

“শিল্প-ইন্ডাস্ট্রি চালাতে গেলে পরিযায়ী শ্রমিক না থাকলে কি হয় এবার সকলে বুঝতে পেরেছেন। হাতজোড় করে সেই শ্রমিকদের ফিরে আসতে বলছেন সকলে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

বছরের শুরুতেই দেশের করোনা পরিস্থিতি এবং পরিযায়ী শ্রমিক প্রসঙ্গে নাম না করেই বিরোধী মন্তব্যকে একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার ছ’রাজ্যে লাইট হাউসের প্রজেক্ট উদ্বোধনে মোদী জানিয়ে দেন যে এতদিন যারা পরিযায়ী শ্রমিকদের গুরুত্ব দিয়ে দেখতেন না, এই করোনা পরিস্থিতিতে তাঁরা সেইদিকটি ভালভাবে বুঝেছেন।

এই রাজ্যগুলিতে আবাসন প্রকল্পের শিলান্যাস করার পর প্রধানমন্ত্রী বলেন, “এই কর্মসূচির লক্ষ্য হ’ল সেই পরিযায়ী শ্রমিকরা যারা এক রাজ্য থেকে অন্য রাজ্যে আসে বা গ্রাম থেকে শহরে আসে তাঁদের দিকে লক্ষ্য রেখে। করোনার আগে আমরা দেখেছি যে কিছু জায়গায় অন্য রাজ্য থেকে আগত লোকদের কিছু অসম্মানজনক কথা বলা হয়েছিল। তাঁদের অপমান করা হয়েছিল। কিন্তু করোনার সময়, শ্রমিকরা তাঁদের নিজের বাড়িতে ফিরে গিয়েছিল। এরপর সকলে উপলব্ধি করতে পেরেছে যে তাঁদের ছাড়া বেঁচে থাকা খুব কঠিন।”

আরও পড়ুন, “সবার জন্য বাড়ির লক্ষ্য!”, ৬ রাজ্যে আবাসন প্রকল্পের শিলান্যাসে ঘোষণা মোদীর

নমো এও বলেন, “শিল্প-ইন্ডাস্ট্রি চালাতে গেলে পরিযায়ী শ্রমিক না থাকলে কি হয় এবার সকলে বুঝতে পেরেছেন। হাতজোড় করে সেই শ্রমিকদের ফিরে আসতে বলছেন সকলে। যারা এত দিন এই শ্রমিকদের মূল্য দিত না করোনা তাঁদের সকলকে সেই গুরুত্ব শিখিয়েছে, বাধ্য করেছে বুঝতে।”

এরপরই নয়া অঙ্গীকার নেন মোদী। সকল দেশবাসীর জন্য বাড়ির প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান “দেশ এখন নয়া প্রযুক্তিতে গরিব ও মধ্যবিত্তদের জন্য বাড়ি তৈরি করছে। এবং এই প্রকল্প সফল হবেই।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi covid compelled people to accept importance of migrant labour

Next Story
প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বুটা সিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com