বড় খবর

জন্মদিনে বাজপেয়ীর নামে জলপ্রকল্প-টানেল উপহার মোদীর

গুজরাত, হরিয়ানা, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান ও উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি উপকৃত হবে এই প্রকল্পে।

pm modi launches atal bhujal scheme, অটল ভূজল প্রকল্প, বাজপেয়ী, অচলবিহারী বাজপেয়ী, rohtang pass renamed after vajpayee, অটল টানেল, মোদী, মোদি, rohtang pas new name, union cabinet water scheme, prime minister narendra modi, atal bihari vajpayee's birthday, india news, indian express bangla
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: প্রেমনাথ পাণ্ডে, ইন্ডিয়ান এক্সপ্রেস।
টানেলের নাম ‘অটল’। ভূগর্ভস্থ জলপ্রকল্পের নাম ‘অটল ভূজল প্রকল্প’। আর এভাবেই প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জন্মদিন পালন করল মোদী বাহিনী। বুধবার বাজপেয়ীর জন্মদিনে ‘অটল ভূজল প্রকল্পে’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে, হিমাচল প্রদেশের রোহটাংয়ে প্যাসেজওয়ের নাম রাখা হল ‘অটল টানেল’।

উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাসে অটল জল প্রকল্পের অনুমোদন দেয় ওয়ার্ল্ড ব্যাঙ্ক বোর্ড। এরপর এই প্রকল্পে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন দরকার ছিল। গত মঙ্গলবারই এই প্রকল্পে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, এই প্রকল্পের মোট বাজেট ৬ হাজার কোটি টাকা। গুজরাত, হরিয়ানা, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান ও উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি উপকৃত হবে এই প্রকল্পে। সরকারি সূত্রে জানা গিয়েছে, এই প্রকল্পে এসব রাজ্যে ৭৮টি জেলার ৮ হাজার ৩৫০ গ্রাম পঞ্চায়েত উপকৃত হবে।

আরও পড়ুন: রেল নিয়ে বড় সিদ্ধান্ত মোদী সরকারের, ছাঁটা হল বোর্ডের বহর

অন্যদিকে, রোহটাং টানেল প্রসঙ্গে এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘২০০০ সালের ৩ জুন রোহটাং পাসের নীচে টানেল তৈরির ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছি। সে সময় প্রধানমন্ত্রী ছিলেন অটল বিহারী বাজপেয়ী’’। ৮.৮ কিমি টানেলের ফলে মানালি ও লে-র মধ্যে দূরত্ব কমবে এদিন সকালে বাজপেয়ীকে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাজপেয়ীর জন্মদিনে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi launches atal bhujal scheme atal tunnel

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com