scorecardresearch

বড় খবর

‘সবাই পাবেন হেলথ কার্ড’, আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের সূচনায় বললেন প্রধানমন্ত্রী

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী।

PM Modi launches Ayushman Bharat Digital Mission

দেশের প্রতিটি নাগরিক হেল্থ কার্ড পাবেন। ওই কার্ডেই প্রত্যেকের স্বাস্থ্য রেকর্ড নথিভুক্ত থাকবে। সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধন করে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী।

সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধন করেন মোদী। তিনি বলেন, “আজ গুরুত্বপূর্ণ একটি দিন। গত ৭ বছরে দেশের স্বাস্থ্য পরিকাঠামো জোরদার করার অভিযান আজ একটি নতুন পর্বে ঢুকে পড়ল। এটি কোনওভাবেই একটি সাধারণ পর্ব নয়। এটি একটি অসাধারণ পর্যায়।” ডিজিটাল ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান উন্নয়নেরও এদিন ভূয়সী প্রশংসা শোনা গিয়েছে প্রধানমন্ত্রীর মুখে।

এরই পাশাপাশি এদিন বক্তৃতায়, করোনাকালে কোউইন প্ল্যাটফর্মেরও প্রশংসা করেন মোদী। করোনার টিকাকরণের দিন নথিভুক্ত করা থেকে শুরু করে শংসাপত্র দেওয়া পর্যন্ত যাবতীয় কাজ কোউইন অ্যাপে হয়। প্রধানমন্ত্রী এদিন আরও জানিয়েছেন, দেশে গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত ৮৬ কোটি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এই টিকাকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে কোউইন প্ল্যাটফর্ম।

আরও পড়ুন- অ্যামাজনকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে তুলনা আরএসএস-এর পত্রিকার

জানা গিয়েছে, বর্তমানে আয়ুস্মান ভারত ডিজিটাল মিশন ৬টি কেন্দ্রশাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে শুরু হচ্ছে। পরবর্তী সময় দেশব্যাপী এই প্রকল্প চালু হবে। আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার তৃতীয় বার্ষিকী উদযাপনের সঙ্গে এই প্রকল্প দেশব্যাপী বাস্তবায়নের কাজ শুরু হবে। এই প্রকল্পের অধীনে দেশের প্রতিটি নাগরিকের সম্মতিতে তাঁদের স্বাস্থ্য সংক্রান্ত সব তথ্য একটি কার্ডে রেকর্ড করা থাকবে।ডিজিটাল হেল্থ কার্ডে চিকিত্সকদেরও রোগ নির্ণয়ে সুবিধা হবে। আয়ুস্মান ভারত ডিজিটাল মিশন দেশের স্বাস্থ্য ব্যবস্থার গতি আরও বাড়াবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi launches ayushman bharat digital mission