বড় খবর

মীরাটে মেজর ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করলেন মোদী

এটা বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হবে, আশাবাদী প্রধানমন্ত্রী।

Dhyan Chand Sports University
উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে মীরাটে মেজর ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদী।

কথা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে মীরাটে মেজর ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদী।

রবিবার এই কর্মসূচি উপলক্ষে মীরাটে মোদী বলেন, “৭০০ কোটি খরচে তৈরি এই বিশ্ববিদ্যালয়ে যুবসমাজের জন্য বিশ্বমানের ক্রীড়া সুযোগ সুবিধা থাকবে। প্রতি বছর এখান থেকে ১ হাজার ছেলে-মেয়ে স্নাতক হবেন। এর আগে এখানে শুধুমাত্র মাফিয়া-অপরাধীরা এখানে খেলাধুলা করত এবং অবৈধভাবে জমি হাতিয়ে নেওয়ার প্রতিযোগিতা চলত।”

তিনি আরও বলেছেন, “এই ক্রীড়া বিশ্ববিদ্যালয় প্রয়াত কিংবদন্তী মেজর ধ্যানচাঁদের নামে করা হয়েছে। তাঁর নামই একটা বার্তা দেবে। ধ্যান মানে হল মনোযোগ দেওয়া। এই বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা ধ্যান করবেন এবং মনোযোগ দিয়ে পড়াশোনা করবেন যাতে ভবিষ্যতে ভাল ফল পান। আমার ওঁদের উপর পুরো ভরসা আছে। এটা বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হবে।”

আরও পড়ুন ওমিক্রন আতঙ্কের জেরে বন্ধ সিনেমাহল, চালু নাইট কারফিউ

প্রসঙ্গত, ভোটমুখী উত্তরপ্রদেশে নতুন বছরে প্রথম এলেন মোদী। মীরাটের সারধানা গ্রামে এই বিশ্বমানের বিশ্ববিদ্যালয় প্রায় ৭০০ কোটি টাকা খরচে গড়ে উঠছে। মোদী বলেছেন, নতুন বছরে মীরাটে আসা তাঁর কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটা শুধুমাত্র কোনও রাজ্য নয়, বরং দেশের সংস্কৃতির ধারক উত্তরপ্রদেশ।

প্রধানমন্ত্রী এদিন বলেছেন, জাতীয় শিক্ষানীতিতেও স্পোর্টসকে অনেক গুরুত্ব দেওয়া হয়েছে। বহু স্পোর্টস ক্লাস্টার দেশে তৈরি হচ্ছে। ভারতকে ক্রীড়া সরঞ্জাম তৈরিতে আত্মনির্ভর হতে হবে। জাতীয় শিক্ষানীতিতে ক্রীড়াকে বিজ্ঞান বিভাগে রাখা হয়েছে। অন্যান্য বিষয়ের মতো ক্রীড়াকেও বেশি গুরুত্ব দেওয়া হবে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi lays foundation of major dhyan chand sports university

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com