বড় খবর

দ্বিতীয় দফায় সম্ভবত ভ্যাকসিন নেবেন প্রধানমন্ত্রী, টিকা নিয়ে এখনও ধন্দে স্বাস্থ্যকর্মীরা

টিকা পেতে পারেন অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও।

দ্বিতীয় দফায় করোনা টিকা নিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পেতে পারেন অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী গণ টিকাকরণ শুরু হয়েছে। করোনা যোদ্ধা বিশেষ করে স্বাস্থ্যকর্মীরা এই দফায় টিকা পাবেন। কমবেশি ৩ কোটি স্বাস্থ্যকর্মী-সহ করোনা যোদ্ধা এই টিকা নেবেন। দ্বিতীয় দফায় পাবেন পঞ্চাশের ওপরে যারা তাঁরা। কিংবা পঞ্চাশের নিচে অথচ কো-মর্বিডিটি আছেন তাঁরা। সেই সংখ্যা প্রায় ৩০ কোটি। এই দফায় সম্ভবত টিকা  নেবেন প্রধানমন্ত্রী এমনটাই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে একটি সূত্র। এর আগে গত শনিবার ভিডিও বার্তার মধ্যমে এই গণটিকাকরণ সূচনা করেন প্রধানমন্ত্রী। অভিনন্দন জানান দেশের বিজ্ঞানী ও গবেষকদের।

বিশ্বে প্রথম দেশ ভারত, যেখানে এত ব্যাপক আকারে টিকাকরণ চলবে। শনিবার জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।  ইতিমধ্যে গণটিকাকরণ চালুর পর ৫ দিন কেটেছে। অন্তত ৭ লক্ষের বেশি মানুষ টিকা নিয়েছেন। যদিও এই টিকা নিয়ে এখনও ধন্দে অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী। এদিকে, যত ডোজ হাতে আসবে, তত বেশি মানুষের কাছে টিকা পৌঁছে দেওয়া হবে। এমন দাবি করেন চিকিৎসক ভি কে পল। সরকারের উচ্চপদস্থ টিকা কমিটির প্রধান এই চিকিৎসক।

আরও পড়ুন Covaxin-এর আরও ৪৫ লক্ষ ডোজ কিনবে কেন্দ্র, নতুন বরাত পেল ভারত বায়োটেক

জানা গিয়েছে, প্রথম দফায় দেশব্যাপী মোট ৩০০৬টি টিকা কেন্দ্র তৈরি করা হয়েছে। প্রতি কেন্দ্রে ১০০ জনকে টিকা দান করা হবে। কোভিশিল্ড এবং ভারতে তৈরি কোভ্যাকসিন, দুটোই ব্যবহার করা হচ্ছে। প্রতি ক্ষেত্রে ২৮ দিনের ব্যবধানে দ্বিতীয় ডোজ নিতে হবে। এদিকে, এখনও পর্যন্ত করোনায় দেশে দেড় কোটির বেশি মানুষ আক্রান্ত, প্রায় দেড় লাখ মৃত। এমনটাই স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pm modi likely to receive covid 19 vaccine shot in second phase

Next Story
বাংলার ধাঁচে অন্ধ্রপ্রদেশে ‘দুয়ারে চাল’-এর ব্যবস্থা করলেন জগন রেড্ডি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com