scorecardresearch

গান্ধী জয়ন্তীতে ‘আইনস্টাইন চ্যালেঞ্জে’র প্রস্তাব মোদীর

অ্যালবার্ট আইনস্টাইনের একটি উক্তি উল্লেখ করে ‘আইনস্টাইন চ্যালেঞ্জ’ নেওয়ার প্রস্তাব দেন নমো। যার ফলে আগামী প্রজন্ম গান্ধীজির আদর্শের কথা মনে রাখতে পারে।

গান্ধী জয়ন্তীতে ‘আইনস্টাইন চ্যালেঞ্জে’র প্রস্তাব মোদীর
গান্ধীজিকে শ্রদ্ধাজ্ঞাপন মোদীর। ছবি: অমিত মেহরা, ইন্ডিয়ান এক্সপ্রেস।

মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষে ‘আইনস্টাইন চ্যালেঞ্জ’ নেওয়ার প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গান্ধীজির ১৫০ তম জন্মদিনে বুধবার মোদী বলেন, ‘‘গান্ধীজির আদর্শ যে ভবিষ্যৎ প্রজন্ম স্মরণ করবে, তাতে কীভাবে আমরা নিশ্চিত হব?’’। এই প্রেক্ষিতেই অ্যালবার্ট আইনস্টাইনের একটি উক্তি উল্লেখ করে ‘আইনস্টাইন চ্যালেঞ্জ’ নেওয়ার প্রস্তাব দেন নমো। যার ফলে আগামী প্রজন্ম গান্ধীজির আদর্শের কথা মনে রাখতে পারে।

আরও পড়ুন: ‘দেশে যা ঘটছে, গান্ধীজির আত্মা কষ্ট পেত’, বিজেপি-আরএসএসকে নিশানা সোনিয়ার

উল্লেখ্য, দ্য নিউইয়র্ক টাইমসে গান্ধী জয়ন্তী নিয়ে নিজের মতামত লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই গান্ধীজি সম্পর্কে আইনস্টাইনের একটি উক্তির কথা উল্লেখ করেছেন মোদী। এই উক্তি উল্লেখ করে মোদীর বক্তব্য, ‘‘ গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন হিসেবে আমি প্রস্তাব দিচ্ছি, যে আইনস্টাইন চ্যালেঞ্জ নিয়ে আসা হোক। কারণ কীভাবে আমরা নিশ্চিত করব যে গান্ধীজির আদর্শ ভবিষ্যতের প্রজন্ম স্মরণ করবে? আমি চিন্তাবিদ, প্রযুক্তিবিদদের গান্ধীজির ধারণাগুলি ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সর্বাগ্রে থাকার আমন্ত্রণ জানাই’’। ‘কেন ভারত এবং বিশ্বকে গান্ধীর দরকার’ এই শিরোনামে ওই কথাগুলি লিখেছেন নমো।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm modi proposes einstein challenge mahatma gandhis birth anniversary