বড় খবর

শনিবার দেশজুড়ে করোনার টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন প্রধানমন্ত্রী

সেদিন ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে বেশ কিছু স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।

শনিবার, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে করোনার গণ টিকাকরণ। আর এই বিরাট কর্মযজ্ঞের সূচনা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে এই খবর। সেদিন ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে বেশ কিছু স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী। তাঁদেরই প্রথম টিকার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সূত্র।

জানা গিয়েছে, ওইদিনই Co-WIN অ্যাপ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই অ্যাপের মাধ্যমে কোভিড ভ্যাকসিনের সরবরাহ এবং বিতরণের বিষয়ে নজরদারি করা হবে। ২৯৩৪টি টিকা প্রয়োগ কেন্দ্রের মধ্যে কিছু কেন্দ্র বাছাই করা হয়েছে যার মাধ্যমে টিকা গ্রহণকারীরা সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারবেন। কর্তৃপক্ষ বিভিন্ন টিকা প্রয়োগ কেন্দ্রে পর্যাপ্ত তথ্যপ্রযুক্তি ব্যবস্থা মজবুত রাখার নির্দেশ দিয়েছে। যাতে জাতীয় পর্যায়ে গণ টিকাকরণ কর্মসূচির সূচনা সরাসরি বিনা বাধায় করা যায়।

আরও পড়ুন দুই টিকার জন্য দুই কেন্দ্র, নয়া ভ্যাকসিন নিয়ম আনছে সরকার

নয়া দিল্লির এইমস এবং সফদরজং হাসপাতালে টু ওয়ে কমিউনিকেশনের মাধ্যমে এই কর্মসূচি শুরু হবে। দেশের ২৯৩৪টি কেন্দ্রে একসঙ্গে তিন লক্ষ স্বাস্থ্যকর্মীকে করোনার ভ্যাকসিন দেওয়া হবে প্রথম দিন। এক একটি সেশনে ১০০ জনকে টিকা দেওয়া হবে। এদিকে, সরকারের শীর্ষ এক আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, দুই ভ্যাকসিনই প্রতিটি রাজ্যে কী অনুপাতে দেওয়া হবে সেই বিষয়টি নিশ্চিত করে জানান হবে তারপরই বিতরণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

প্রতিদিনই এই বিষয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক চলছে। এখনও পর্যন্ত কোভিশিল্ডের ১ কোটি ১০ লক্ষ ডোজ এবং কোভ্যাক্সিনের ৫৫ লক্ষ ডোজ সরবরাহ করাই কেন্দ্রের মূল কাজ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi to launch covid 19 vaccination drive on january 16

Next Story
মেয়েদের বিয়ের বয়স নিয়ে বিতর্কিত মন্তব্য, শিশুসুরক্ষা কমিশনের নোটিস কংগ্রেস নেতাকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com