বড় খবর

‘করোনায় হটস্পট নয় এমন এলাকা খোলার প্রস্তুতি নিন’, কেন্দ্রীয় মন্ত্রীদের বার্তা মোদীর

করোনায় ৮০ শতাংশ সংক্রমণের ঘটনা ঘটেছে দেশের ৬২ জেলায়। সরকারি সূত্রে জানা যাচ্ছে, ১৪ এপ্রিল লকডাউনের পরও ওই সব জেলায় নিষেধাজ্ঞা বজায় থাকবে।

narendra modi, নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি।
দেশের যেখানে করোনার সংক্রমণ ঘটেনি, সেখানে যাতে ধীরে ধীরে লকডাউন তোলা হয়, সে ব্য়াপারে কেন্দ্রীয় মন্ত্রীদের প্রস্তুতি নিতে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা-যুদ্ধে দেশজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। এই পরিস্থিতিতে সোমবার কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন মোদী।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, করোনার প্রভাব পড়েছে অর্থনীতিতে। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রীদের পরিকল্পনা নিতে এদিন নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনায় ৮০ শতাংশ সংক্রমণের ঘটনা ঘটেছে দেশের ৬২ জেলায়। সরকারি সূত্রে জানা যাচ্ছে, ১৪ এপ্রিল লকডাউনের পরও ওই সব জেলায় নিষেধাজ্ঞা বজায় থাকবে।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লম্বা যুদ্ধ, আমাদের জিততেই হবে: মোদী

এর আগে, গত সপ্তাহে মুখ্য়মন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেছিলেন, ”লকডাউন শেষ হলে কী হবে, সে বিষয়ে রাজ্য় ও কেন্দ্র সরকারকে এগজিট স্ট্র্য়াটেজি বানাতে হবে”। জানা যাচ্ছে, মোদী পরামর্শ দিয়েছেন, কোনও নির্দিষ্ট দিন যান চলাচলের জন্য় নির্ধারণ করা হবে, কোনও দিন সাইকেল আরোহীদের জন্য় এবং অফিসে কম সংখ্য়ক কর্মীরা কাজ করবেন। মুখ্য়মন্ত্রীদের প্রধানমন্ত্রী জানিয়েছেন, দীপাবলি পর্যন্ত সামাজিক দূরত্ব পালন করা হতে পারে দেশে। অন্য়দিকে, লকডাউন উঠলে রাস্তায় জনস্রোত দেখা যাবে, যার ফলে সামাজিক দূরত্ব বজায় থাকবে না। এমন আশঙ্কাও করছে সংশ্লিষ্ট মহল।

এদিকে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৪,০৬৭ জন। ভয়ঙ্কর এই ভাইরাসে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। এ দেশে করোনায় মৃত্যু একশো ছাড়িয়েছে। সোমবার এখনও পর্যন্ত এই সংখ্যা ৮৩ থেকে বেড়ে হয়েছে ১০৯।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi to ministers covid 19 hotspots

Next Story
করোনা মোকাবিলায় ভারতকে বিপুল অঙ্কের আর্থিক সাহায্য আমেরিকারcoronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com